ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া
ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া

ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া

ফ্রান্স-ডেনমার্কের গ্রুপ থেকে অস্ট্রেলিয়া নকআউট পর্বে উঠবে, সে কথা আদৌ কেউ ভেবেছিল? কেউ না ভাবলেও অস্ট্রেলিয়াই করেছে বাজিমাত। শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ড্র করলেই চলতো সকারুজদের। তবে ড্র নয়, জয় দিয়েই ১৬ বছর পর নকআউট পর্বে ওঠার ক্ষণ রাঙাল অস্ট্রেলিয়া। আজ বুধবার আল জানুব স্টেডিয়ামে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলতে নাম লিখিয়েছে দলটি।

কাতার বিশ্বকাপে ‘ডাক হর্স’ হিসেবে নাম লেখানো ডেনমার্কের আজ জয় বিকল্প কিছুই ভাবার ছিল না। কিন্তু বাঁচা-মরার লড়াইয়ে দলটি প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি। বল দখলে রেখে ডেনিশরা ঠিকই ম্যাচ নিয়ন্ত্রণ করেছে। তবে আক্রমণে ব্রাথওয়েট-ওলসেনরা ছিলেন ধাঁরহীন।

উল্টো বল পেলেও পাল্টা-আক্রমণে ভয় ধরাচ্ছিল অস্ট্রেলিয়া। তেমনই এক আক্রমণ থেকে গোল পেয়ে যায় দলটি।

গোলশূন্য প্রথমার্ধের পর ৬০ মিনিটে ডেনমার্কের জালে বল পাঠায় অস্ট্রেলিয়া। দারুণ দক্ষতায় বল জালে পাঠান ম্যাথু লেকি। নিজেদের ডি বক্সের জটলা থেকে বল পেয়ে পাল্টা আক্রমণে উঠেছিল অস্ট্রেলিয়া। এরপর আক্রমণাত্মক মিডফিল্ডার রাইলি ম্যাকগ্রির পাস থেকে বল একাই টেনে নিয়ে প্রতিপক্ষ ডিফেন্ডারকে বোকা বানিয়ে জালে পাঠান লেকি।

পুরো ম্যাচে ধাঁরহীন ডেনমার্ক পেনাল্টি থেকে সেই গোল শোধ দেওয়ার একটা সুযোগ পেয়েছিল। ৭১তম মিনিটে কেসপার ডলবার্গ পেনাল্টি এনে দিয়েছিলেন দলকে। তবে বল তার উদ্দেশে বাড়ানোর আগে ডলবার্গ দাঁড়িয়ে ছিলেন অফসাইডে। যে কারণে বাতিল হয়ে যায় পেনাল্টিটি। এরপর ম্যাচের বাকি সময়ে অস্ট্রেলিয়ার রক্ষণ দুর্গ আর ভাঙা না হলে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিশ্চিত হয় ক্রিস্টিয়ান এরিকসেনদের।

news24bd.tv/সাব্বির