৬০ ডলারে প্রতি ব্যারেল রাশিয়ার তেল কিনবে ইইউ
৬০ ডলারে প্রতি ব্যারেল রাশিয়ার তেল কিনবে ইইউ

সংগৃহীত ছবি

৬০ ডলারে প্রতি ব্যারেল রাশিয়ার তেল কিনবে ইইউ

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। রাশিয়ার প্রতি ব্যারেল তেলের জন্য ৬০ ডলার করে পরিশোধ করবে ইইউ। কূটনৈতিক ও হাতে আসা নথির বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে সংবাদ সংস্থাটি জানায়, বৃহস্পতিবারের বৈঠকে ৬০ ডলারে রাশিয়ার তেল কিনতে সম্মত হয়েছে ইইউ।

বিশ্বের শীর্ষ সাত বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-৭ এর প্রস্তাবনা অনুযায়ী এমনটা করলো ইউরোপীয় দেশগুলো। জি-৭ এর প্রস্তাব ছিল, অপরিশোধিত জ্বালানি তেলের বাজারমূল্য ৫ শতাংশ কমিয়ে প্রতি ব্যারেল তেল কিনুক ইউরোপীয় ইউনিয়ন।

রয়টার্স বলছে, দাম নির্ধারণ করলেও বিষয়টি লিখিত আকারে ইইউভুক্ত দেশগুলোর সরকারের অনুমোদন প্রয়োজন। আর শুক্রবারের মধ্যে এমনটা করা হবে।

বৃহস্পতিবারের বৈঠকে রাশিয়ার তেলের দাম বেঁধে দেওয়া নিয়ে বিরোধিতা করেছে পোল্যান্ড। তারা আরও কম দামের জন্য বলে আসছে। এমনকি তারা তেলের দাম নির্ধারণের চুক্তিটিতে স্বাক্ষর করবে কি না তা স্পষ্ট করা যায়নি।

রাশিয়ার তেলের দাম বেঁধে দেওয়া নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা করে আসছে ইইউ। মূলত তেল থেকে রাশিয়ার আয় হ্রাস করতে ও বৈশ্বিক বাজারে তেলের দাম কমাতেই এমনটা করতে চাইছে ইউরোপের দেশগুলো।

ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দেয় ইইউ। এতে করে রুশ তেল আমদানিতে বিপাকে পড়ে ইউরোপের দেশগুলো। তবে নতুন এই চুক্তির ফলে নির্ধারিত মূল্যে রাশিয়ার তেল আমদানি করতে পারবে তারা।

news24bd.tv/মামুন

এই রকম আরও টপিক