যুদ্ধ শেষ করতে ইচ্ছুক হলেই পুতিনের সঙ্গে কথা বলবেন বাইডেন
যুদ্ধ শেষ করতে ইচ্ছুক হলেই পুতিনের সঙ্গে কথা বলবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এনামুয়েল ম্যাঁখো (ছবি: সংগৃহীত)

যুদ্ধ শেষ করতে ইচ্ছুক হলেই পুতিনের সঙ্গে কথা বলবেন বাইডেন

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করার কোনো পরিকল্পনা নেই। তবে রুশ নেতা ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে ইচ্ছুক হলেই তার সঙ্গে কথা হবে। তাও আবার ন্যাটোর মিত্রদের সঙ্গে কথা বলে এমনটা করা হবে। ’

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) হোয়াইট হাউসে ফ্রান্সের প্রেসিডেন্ট এনামুয়েল ম্যাঁখোকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাইডেন।

তিনি বলেন, ‘তিনি (পুতিন) যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন, যদি বাস্তবে তার মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে তবে আমি পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত। তবে পুতিন এখনও এমনটি করেননি। ’

‘এই যুদ্ধ শেষ করার একটা উপায় আছে-যুক্তিসংগত উপায়। আর তা হলো, পুতিনকে প্রথমেই ইউক্রেন থেকে রুশ বাহিনীকে সরিয়ে আনতে হবে।

কিন্তু তিনি তা করবেন বলে মনে হয় না। ইউক্রেনের হাসপাতাল, শিশু যত্নকেন্দ্রসহ বিভিন্ন স্থানে বোমা ফেলছে রাশিয়া। ইউক্রেনে পুতিন যা করছেন, তা অসুস্থতা,’ যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ। এ সফরে বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন তিনি। এ সময় ইউক্রেনকে সমর্থন ও যুদ্ধের ফলে সৃষ্ট অর্থনৈতিক সমস্যাগুলোর জন্য এক সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

বৈঠকের পর ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে মাখোঁ বলেন, ‘ওয়াশিংটন সফর শেষ করে পুতিনের সঙ্গে আবার কথা বলবো। ’ এ সময় তিনি একই সঙ্গে রুশ নেতাকে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলার ব্যাপারে সতর্ক করেন।

সূত্র: রয়টার্স

news24bd.tv/মামুন