সাগরে নিম্নচাপ, শৈত্যপ্রবাহের আভাস
সাগরে নিম্নচাপ, শৈত্যপ্রবাহের আভাস

সংগৃহীত ছবি

সাগরে নিম্নচাপ, শৈত্যপ্রবাহের আভাস

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সময়ের চেয়ে এগিয়ে এসেছে আবহাওয়াচক্র। ফলে মধ্য অগ্রহায়ণে দেশের উত্তরাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৫ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে। যদিও রাজধানী ঢাকাসহ দেশের অন্য অঞ্চলগুলোতে এখনো আবহাওয়ার উষ্ণভাব পরিলক্ষিত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে এবার আগাম শীত নামলেও প্রায় পুরো ডিসেম্বরে আবহাওয়া থাকবে উষ্ণ।

তবে শেষ ভাগে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।

অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এ মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, এ মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর একটি নিম্নচাপে পরিণত হওয়ার শঙ্কা রয়েছে। বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের উপপরিচালক কাওসার পারভিন এতে সভাপতিত্ব করেন।

উপপরিচালক জানান, ডিসেম্বরে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

শুক্রবার আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, আনুষ্ঠানিকভাবে শীত মৌসুম চলে এলেও মাসজুড়ে উষ্ণ থাকবে আবহাওয়া। ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের শেষে গিয়ে সারা দেশে তাপমাত্রা শীতল হবে। ডিসেম্বরে না হয়ে আগামী বছরের জানুয়ারিতে গিয়েও শীতের তীব্রতা বাড়তে পারে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, নভেম্বরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে শূন্য দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। গড় তাপমাত্রা শূন্য দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আবহাওয়ার তথ্য বিশ্লেষণে আরও দেখা গেছে, নভেম্বরে সার্বিকভাবে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৯৮ দশমিক ১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

গত ২৯ নভেম্বর টেকনাফে এ মাসের দৈনিক সর্বোচ্চ ২৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ১ নভেম্বর কক্সবাজারে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ২১ নভেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
news24bd.tv/আলী