পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর উদযাপিত
পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর উদযাপিত

সংগৃহীত ছবি

পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

বর্ণিল আয়োজনে উদযাপিত হলো পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর। এ উপলক্ষে রাজধানীসহ তিন পার্বত্য জনপদে ছিলো নানা কর্মসূচি। জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা দাবি করেছেন, চুক্তির শতভাগ বাস্তবায়নে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে। তবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পাহাড়ে বাঙ্গালীদের সাথে কোন সংঘাত নেই, সম্প্রীতি নষ্টের চেষ্টা করছে অপশক্তিরা।

 

ঠিক ২৫ বছর আগে অশান্ত পাহাড়ে স্বস্তি ফেরাতে হয় পার্বত্য শান্তি চুক্তি হয়। চুক্তির রজতজয়ন্তীতে দিনভর ছিলো নানা আয়োজন। খাগড়াছড়িতে জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে শুরু হয় কর্মসূচি। এরপর বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

পরে আয়োজন করা হয় আলোচনা সভার। যেখানে উঠে আসে বদলে যাওয়া পাহাড়ের গল্প। তবে জন সংহতি সমিতির আলোচনা সভা ও সমাবেশ থেকে শান্তি চুক্তি শতভাগ বাস্তবায়নের দাবী জানানো হয়।

দিনব্যাপী নানা আয়োজন ছিলো বান্দরবানেও। এ উপলক্ষ্যে বের হওয়া শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পাশাপাশি গরীব ও অসহায়দের বিনামূল্যে চিকিৎসা সেবাও দেয়া হয়।  

রাজধানীর সিরডাপ মিলনায়তনে পাহাড়ে সম্প্রীতি শীর্ষক আলোচনা সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেছেন, পাহাড়ে বাঙ্গালীদের সাথে কোন সংঘাত নেই। পাহাড়ে অশান্তি সৃষ্টিকারীদের শক্তহাতে প্রতিহত করার আহবান জানানো হয় এই আলোচনা সভা থেকে।  

এদিকে, রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সন্তু লারমা দাবি করেন, সরকারের সদিচ্ছার অভাবে চুক্তি পুরোপুরি বাস্তবায়ন হয়নি।  

news24bd.tv/আলী