কুমিল্লায় ফ্রিল্যান্সিং বিষয়ক আন্তর্জাতিক সেমিনার রোববার

কুমিল্লায় ফ্রিল্যান্সিং বিষয়ক আন্তর্জাতিক সেমিনার রোববার

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

দেশের লাখো বেকার তরুণ এখন ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজের আয়ের পথ খুঁজে নিয়েছে। দেশে বসেই কাজ করছে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে। দেশে আসছে বৈদেশি মুদ্রা। এই ধারাকে আরেক ধাপ এগিয়ে নিতে কুমিল্লায় ৫ হাজার তরুণ-তরুণীকে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে কুমিল্লা জেলা প্রশাসন।

উদ্যোগের প্রথম ধাপ হিসেবে আগামী ২৬ আগস্ট রোববার বিকাল ৩টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আইটি ফ্রিল্যান্সিং এন্ড আউটসোর্সিং অপরচুনিটিজ ইন বাংলাদেশ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার ফ্রিল্যান্স লেখক ও সাংবাদিক মাইনুল ইসলাম নাসিমের পাঠানো ইমেইল বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং। আউটসোর্সিং হলো নিজের প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ নিয়োগকৃত কর্মী ছাড়া বাইরের কাউকে দিয়ে করিয়ে নেওয়া।

খরচ বাঁচাতে বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান এখন আউটসোর্সিংয়ের মাধ্যমে তাদের কাজ করিয়ে থাকে। অনলাইন মার্কেটপ্লেসে প্রতিদিন যোগ হয় এমন হাজারো কাজ। যা সারাবিশ্ব থেকে ফ্রিল্যান্সাররা উন্মুক্ত বিট করার মাধ্যমে করার সুযোগ পায়। ফ্রিল্যান্সার হলো তারা যারা কোন প্রতিষ্ঠানের অধিনে না থেকে নির্দিষ্ট অর্থের বিনিময়ে অন্যের কাজ করে দেয়। বাংলাদেশের লাখ লাখ তরুণ এখন ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়ে নিয়েছে। প্রতিদিনই এই খাতে যোগ হচ্ছে নতুন মুখ। দুর্লভ চাকরির বাজারে বিশ্বায়নের এই সুযোগ নিয়ে নিজের ক্যারিয়ার গঠনে ফ্রিল্যান্সিংকে সময়োপযোগী সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকেই। সরকারও চায় এই খাতটিকে এগিয়ে নিতে। এ কারণে সারা দেশে ইন্টারনেট ছড়িয়ে দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণের নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এগিয়ে এসেছে বেসরকারি খাতও। বিভিন্ন প্রতিষ্ঠান এ বিষয়ে অর্থের বিনিময়ে প্রশিক্ষণ দিচ্ছে। কুমিল্লা জেলা প্রশাসনের এই উদ্যোগ আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং খাতকে এগিয়ে নিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় এবং প্যারিস ভিত্তিক ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের (ডব্লিউবিও) সহযোগিতায় অনুষ্ঠিতব্য এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান আইটি বিশেষজ্ঞ শেখ গালিব রহমান।

সেমিনারে সভাপতিত্ব করবেন কুমিল্লার জেলা প্রশাসক (ডিসি) মো. আবুল ফজল মীর। ঢাকার খ্যাতিমান মিডিয়া ও আইটি ব্যক্তিত্বরা ছাড়াও আমন্ত্রিত অতিথিরা সেমিনারে যোগ দেবেন।

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বব্যাপী নতুন প্রজন্মের আইকন শেখ গালিব রহমান ওয়াশিংটন ডিসিতে কর্মরত আছেন ফেডারেল রিজার্ভ ব্যাংক অব রিচমন্ডের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর হিসেবে। এর আগে ইউএস প্রেসিডেন্ট এক্সিকিউটিভ অফিস এবং ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিতে কর্মরত ছিলেন এই মেধাবী বাংলাদেশি।

আইবিএম এবং মাইক্রোসফটসহ যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিভিন্ন প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজের অভিজ্ঞতা সম্পন্ন শেখ গালিব রহমান একাধারে একজন দক্ষ আইটি প্রশিক্ষকও। ট্রান্সফোটেক নামে নিউইয়র্কে আইটি ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছেন তিনি।

ইনফরমেশন টেকনোলজিসহ (আইটি) বিভিন্ন সেক্টরে বিশ্বব্যাপী বাংলাদেশের মুখ উজ্জল করা মেধাবী প্রবাসী সোনার সন্তানরা যাতে বাংলাদেশের জনগণের কল্যাণে তাদের যোগ্যতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে সে ব্যাপারে ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও) বদ্ধপরিকর বলে সংস্থার সদর দফতর প্যারিস থেকে জানানো হয়েছে।

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর আশাবাদ ব্যক্ত করে বলেন, ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংয়ে বিশ্বমানের সেরা প্রশিক্ষণ নিয়ে কুমিল্লার নতুন প্রজন্ম অচিরেই সমগ্র বাংলাদেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবে।

সম্পর্কিত খবর