নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু

নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু

নাসিম উদ্দীন নাসিম, নাটোর

নাটোর চিনিকলের ২০২২-২৩ মৌসুমে ৩৯তম আখ মাড়াই কার্যক্রম শুক্রবার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে চিনিকলের ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এনডিসি, যুগ্মসচিব ও পরিচালক(অর্থ) খোন্দকার আজিম আহমেদ, নাটোর পৌরসভার মেয়র উমা চেীধুরী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান সহ চিনিকলের বিভিন্ন পর্যায়ের কর্মকতা, সিবিএ নেতৃবৃন্দ ও আখচাষীবৃন্দ।

নাটোর চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫৪ দিন কার্যদিবসে ৮০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৯০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ২০ ভাগ। গত মৌসুমে ২০২১-২২ মৌসুমে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার মেট্রিক টন। সেখানে মাড়াই হয়েছিল ৫৫ হাজার ৯৫৯ মেট্রিক টন আখ। আর চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার মেট্রিক টন, সেখানে উৎপাদন হয়েছিল ৩ হাজার ৪ মেট্রিক টন।
চিনি আহরণের হার ধরা হয়েছিল ৬ দশমিক ৫০ ভাগ, সেখানে অর্জিত হয়েছিল ৫ দশমিক ৩৬ ভাগ। যেখানে ৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা বিপরীতে অতিরিক্ত ৪ মেট্রিক টন চিনি উৎপাদন হয়েছে এবং আখ মাড়াইয়ের কর্মদিবস ছিল মাত্র ৪২ দিন।

অন্যদিকে এই সময়ে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত প্রায় ৬ হাজার মেট্রিক টন আখ মাড়াই করতে সক্ষম হয় চিনি কলটি। এ বছর নাটোর চিনিকল এলাকায় ৪ হাজার ৫৩৬ একর জমিতে আখ চাষ হয়েছে। এখান কার উৎপাদিত আখ থেকে ৮০ হাজার মেট্রিক টন মাড়াই করা হবে। এই চিনিকলের ৮টি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবারহ জন্য প্রচার চালানো হয়।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া জানান, গত মৌসুমের তুলনায় এবার ৩০ হাজার মেট্রিকটন বেশি আখ মাড়াই করা হবে। এছাড়া গত বছরের তুলনায় এবার ১ হাজার ৯৯৬ মেট্রিক বেশি চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সঠিকভাবে এবং সঠিক সময়ে আখ মাড়াই শেষ হলে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জিত হবে এবং আখ চাষীরা ও লাভবান হবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

সম্পর্কিত খবর