স্ক্রু দিয়ে বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর প্রতিকৃতি তৈরি

সংগৃহীত ছবি

স্ক্রু দিয়ে বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর প্রতিকৃতি তৈরি

অনলাইন ডেস্ক

কুমিল্লায় কাঠের ফ্রেমে নিখুঁতভাবে স্ক্রু (পেরেক) বসিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি তৈরি করেছেন এক তরুণ। গত বৃহস্পতিবার জোনায়েদ মোস্তফা চৌধুরী তার ফেসবুকে ব্যতিক্রমী এ শিল্পকর্মটির ছবি পোস্ট করেন। এরপর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসায় ভাসছেন ভাস্কর্যশিল্পী জোনায়েদ মোস্তফা চৌধুরী।

কাঠের ফ্রেমে নিখুঁতভাবে স্ক্রু বসিয়ে তিনি তৈরি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।

এমন কাজ করে তিনি প্রশংসাও কুড়াচ্ছেন, সাড়া জেগেছে বিভিন্ন মহলে।

জোনায়েদ মোস্তফা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু ও কারুকলা অনুষদের সাবেক ছাত্র এবং কুমিল্লার বরেণ্য ব্যক্তিত্ব ও দৈনিক ইত্তেফাকের প্রয়াত সাংবাদিক গোলাম মোস্তফা চৌধুরীর ছেলে। তিনি কুমিল্লা নগরীর ঠাকুরপাড়া এলাকার বাসিন্দা।

শিল্পী জোনায়েদ মোস্তফা চৌধুরী বলেন, আসলে সবাই বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহু পোট্রেট ছবি এঁকেছে।

কেউ কেউ ভাস্কর্য তৈরি করেছে। কিন্তু আমার কাছে জাতির জনক বঙ্গবন্ধুকে আয়রণম্যান ও প্রধানমন্ত্রীকে আয়রণলেডি মনে হয়েছে। তাই লোহা দিয়ে কীভাবে তাদের প্রতিকৃতি তৈরি করা যায় সে চিন্তা থেকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর পোট্রেট তৈরির সিদ্ধান্ত নেই।

উপকরণ সংগ্রহ নিয়ে জোনায়েদ বলেন, ঢাকার নবাবপুর থেকে স্ক্রু সংগ্রহ করে আনার পর কাজ শুরু করি। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার দুইটি প্রতিকৃতি বানাতে দুই মাস করে চার মাস সময় লেগেছে। আসলে মনের খেয়াল থেকে এমন প্রতিকৃতি তৈরি করেছি।


তিনি বলেন, বিষয়টি জানাজানি হলে শৌখিন লোকজন এসে কিনে নিয়ে যান। আসলে শিল্প তো কেনা যায় না। তারা আমাকে পরিশ্রমের বিনিময় করেছেন মাত্র।

কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. রমিজ খান বলেন, কাগজ, ক্যানভাসের বাইরে দেয়াল, কাঠ, পাথরের মতো বস্তুর ওপর বিখ্যাতদের বহু ছবি এঁকেছেন শিল্পীরা। তবে স্ক্রু দিয়ে কারও প্রতিকৃতি ফুটিয়ে তোলার এমন ঘটনা বিরল। এই কাজটি করেছেন সাংবাদিকপুত্র ভাস্কর্য শিল্পী জোনায়েদ মোস্তফা চৌধুরী। এ কাজে তিনি বেশ প্রশংসাও কুড়াচ্ছেন।

লেখক ও গবেষক আহসানুল কবীর বলেন, জোনায়েদ তরুণ প্রতিভাবান শিল্পী। কুমিল্লা নগরীর কেন্দ্রস্থল ধর্মসাগরপাড়সহ নগরীর বিভিন্ন জায়গায় তার শিল্পকর্মের বহু ছাপ দেখেছি। লোহা আর ইট সিমেন্ট দিয়েও অনেক ভাস্কর্য তৈরি করেছেন তিনি। তবে কাঠের ফ্রেমে স্ক্রু বসিয়ে নিখুঁতভাবে ফুটিয়ে তোলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি তৈরি তার শিল্পকর্মের একটি ব্যতিক্রমী নিদর্শন। এ কাজ করে তিনি ভাস্কর্য শিল্পকর্মে কুমিল্লাকে আরো এগিয়ে নিলেন।

news24bd.tv/আলী