রোনালদোদের হারিয়ে দ.কোরিয়ার চমক

সংগৃহীত ছবি

রোনালদোদের হারিয়ে দ.কোরিয়ার চমক

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপে নক আউট পর্বে যাওয়ার শেষ পরীক্ষায় পর্তুগালকে ২-১ গোলে পরাস্ত করেছে দক্ষিণ কোরিয়া। এ জয়ে শেষ ষোলর টিকিট নিশ্চিত হল কোরিয়ানদের।  

খেলার ৯১ মিনিটে হং হে চানের গোলে ২-১ গোলে জয় পায় দক্ষিণ কোরিয়া। নির্ধারিত সময় শেষে খেলার অতিরিক্ত সময়ে কোরিয়ার পক্ষে জয় সূচক গোলটি করেন হং হে চান।

পুরো খেলায় এদিন কোরিয়া শট নেয় ১৩ টি। একইভাবে পুরো খেলায় পর্তুগাল নেয় ১৩টি শট।

শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে মাঠে নামে এই দু'দল। আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল।

এদিন ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় পর্তুগাল। খেলা শুরুর ৫ মিনিটেই কোরিয়ার জালে বল জড়ান রিকার্ডো হোর্টা। কিন্তু সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পর্তুগাল।  

ম্যাচের ২৮ মিনিটে গোল করে ম্যাচে সমতা আনে দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১-১ গোলের সমতায় থেকে বিরতিতে যায় দু'দল।

অন্যদিকে পাল্টা আক্রমণে যায় দক্ষিণ কোরিয়া। ম্যাচের ১৬ মিনিটে পর্তুগালে জালে বল জড়ান কিম জিনসু। তবে তা অফ সাইডের কারণে গোল বাতিল করে দেন রেফারি। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু'দল। ম্যাচের ২৮ মিনিটে কর্নার থেকে গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। কর্নার থেকে ভেসে আসা বল পেয়ে জালে জড়ান কিম ইয়ং-গওন। তার গোলে ম্যাচে সমতায় ফেরে দক্ষিণ কোরিয়া।  

ম্যাচের ৩৪ মিনিটে ডি বক্সের বাইর থেকে শট করেন ডিয়াগো ডালোট। তবে তা কর্নারের বিনিময়ে রক্ষা করেন কিম সেংগিউ। কর্নার থেকে কোন সুবিধা করতে পারেনি পর্তুগাল। ম্যাচের ৩৭ মিনিটে সাজানো আক্রমণে যায় পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনালদোর বাড়ানো বল নিয়ন্ত্রণ নিতে না পারায় কোন বিপদ হয় নি।  

বিরতির পর খেলতে নেমে আগের মতোই খেলতে থাকে পর্তুগাল। অপরদিকে সুযোগ পেলেই আক্রমণ করে বসে দক্ষিণ কোরিয়া। ৭০তম মিনিটে দারুণ এক সুযোগ পায় তারা। কিম জিন-সুর বাড়ানো বল থেকে শট নেন সন। দারুণ দক্ষতায় সেটি ফিরিয়ে দেন কানসেলো।  

এগিয়ে যেতে মরিয়া দক্ষিণ কোরিয়ার ম্যাচের শেষটা হয় স্বপ্নের মতোই। যোগ করা সময়ের প্রথম মিনিটেই গোল করে নিশ্চিত করে শেষ ষোলো। প্রতিআক্রমণ থেকে বল টেনে নিয়ে হোয়াং হি-চানকে বল বাড়ান সন হিউং মিন। বল পেয়ে দারুণ শটে জাল খুঁজে নেন উলভারহ্যাম্পটনের এই ফরোয়ার্ড।  

news24bd.tv/আজিজ