ঘানাকে হারিয়েও কাঁদতে হলো সুয়ারেজদের

সংগৃহীত ছবি

ঘানাকে হারিয়েও কাঁদতে হলো সুয়ারেজদের

অনলাইন ডেস্ক

শেষ ষোলো নিশ্চিতের কঠিন সমীকরণ মাথায় নিয়েই ঘানার বিপক্ষে মাঠে নেমেছিল উরুগুয়ে। প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সেই সমীকরণ বাস্তবায়নের পথেই ছিল উরুগুয়ে। তবে দ্বিতীয়ার্ধে ব্যবধান আর বাড়ানো যায়নি। উল্টো গ্রুপের অন্য ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে চমক দেখায় দক্ষিণ কোরিয়া।

আর তাতে উরুগুয়ের থেকে গোল ব্যবধানে এগিয়ে যায় এশিয়ার দলটি। ফলে সমান পয়েন্ট থাকার পরও দক্ষিণ কোরিয়ার কাছে শেষ ষোলোর টিকিট হারাতে হয় দুইবারের বিশ্বকাপ জয়ীদের।

চলতি বিশ্বকাপে শুরু থেকেই নিজেদের মেলে ধরতে পারছিল না উরুগুয়ে। প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ড্র’য়ে আসর শুরু করে সুয়ারেজ-কাভানির উরুগুয়ে।

পরের ম্যাচে ২-০গোলে হেরে বসে পর্তুগালের বিপক্ষে। আর তাতে বিদায়ের শঙ্কা ঝেঁকে বসে। শেষ ম্যাচে সমীকরণ দাঁড়ায় জয়ের পাশাপাশি গ্রুপের অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকা।

শেষ ষোলর দৌড়ে টিকে থাকতে এ ম্যাচে জিততেই হবে উরুগুয়েকে। তাই ম্যাচের শুরু থেকেই খোলস ছেড়ে বেরিয়ে আসে লাতিন দলটি। প্রতি আক্রমণে পিছিয়ে ছিল না ঘানাও। সুযোগ পেলেই উরুগুয়ের রক্ষণে ভীতি ছড়িয়েছে তারাও।

১৯তম মিনিটে একবার নিশ্চিত গোলে সুযোগ পায় ঘানা। উরুগুয়ের অধিনায়ক ডারউইন নুনেজ পেনাল্টি বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পেয়ে যায় আফ্রিকান দলটি। তবে স্পটকিক থেকে গোল করতে পারেননি আন্দ্রে মরগান।

এই ঘটনার সাত মিনিট পর প্রথম গোলটা পেয়ে যায় উরুগুয়ে। ২৬ তম মিনিটে দুর্দান্ত এক গোলে দলটিকে লিড এনে দেন ডি আরাস্কেটা। তবে এখানেই থামেননি আরাস্কেটা। প্রথম গোলের রেশ কাটতে না কাটতেই ৩২তম মিনিটে আবারও উরুগুয়ের জালে বল জড়ান আরাস্কেটা। এবার তাকে অ্যাসিস্ট করেছেন সুয়ারেজ। প্রথমার্ধের নির্ধারিত সময়ে আর কোনো গোল না হলে ২ গোলের লিড নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে।

তবে দ্বিতীয়ার্ধে আর গোল ব্যবধান বাড়ানো যায়নি। এরপরও স্বস্তিতেই ছিল উরুগুয়ে। তবে বিপত্তি বাধে ম্যাচের অতিরিক্ত সময়ে। গ্রুপের অপর ম্যাচে পর্তুগালের বিপক্ষে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া। উরুগুয়ের ডাগআউট হঠাৎই বিষণ্ণ হয়ে পড়ে। বুঝার বাকি নেই ম্যাচে আর গোল দেওয়া সম্ভব নয়। ফলে বিদায় নিশ্চিত তাদের।

এরপর তবুও চেষ্টা চালিয়েছিল উরুগুয়ে। তবে কাজ হয়নি। খানিক পরই শেষ বাঁশি বাজায় রেফারি। সেই সাথে শেষ হয় উরুগুয়ের বিশ্বকাপ যাত্রা।

news24bd.tv/আমিরুল