একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকারের ৩৭তম মৃত্যু দিবস কাল

সংগৃহীত ছবি

একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকারের ৩৭তম মৃত্যু দিবস কাল

অনলাইন ডেস্ক

একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত চারণ কবি কবিয়াল বিজয় সরকারের ৩৭তম মৃত্যু দিবস আগামীকাল রোববার (৪ ডিসেম্বর)। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে জেলা প্রশাসন ও চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে রোববার দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের সদস্য সচিব ও নেজারত ডেপুটি কালেক্টর মুহাম্মদ আছিফ উদ্দিন মিয়া জানান, রোববার বেলা ৩টায় স্বরচিত কবিতা পাঠের আসর, ৪টায় বিজয়গীতির আসর, সাড়ে ৫টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, পৌনে ৬টায় কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কবির আত্মার শান্তি কামনায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন, সন্ধ্যা ৬টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

রাতে কবি গানের আসরে কবিগান পরিবেশন করবেন প্রীতিশ সরকার ও শুভ্রজিৎ সরকার।  

অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের বেলুড়িয়া নামক স্থানে কন্যা বুলবুলির বাড়ি বিধান পল্লিতে তিনি মৃত্যুবরণ করেন।

সেখানেই তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন উপমহাদেশের প্রখ্যাত এ চারণ কবি।

অজপাঁড়াগায়ে জন্মগ্রহণ করেও তিনি (বিজয় সরকার) লোকসঙ্গীত ও কবিগান রচনা করে ও গেয়ে সবার মাঝে আলো ছড়িয়েছিলেন। তাঁর রচিত আধ্যাত্মিক গান আজও সবার মনে-প্রাণে নাড়া দেয়। গান রচনার মধ্য দিয়ে তিনি সমাজ থেকে কুসংস্কার দূর করার চেষ্টা করেছিলেন। আমাদের সবাইকে যে একদিন পরপারে পাড়ি দিতে হবে সেকথাটিও তিনি গানের মাঝে সবাইকে বুঝিয়েছেন। বিজয় সরকারের ভক্তরা তাঁর গানের স্বরলিপি সংরক্ষণ, ডুমদীতে বিজয় স্মৃতি কমপ্লেক্স নির্মাণ ও নড়াইলে বিজয় সরকারের নামে ফোকলোর ইনস্টিটিউট প্রতিষ্ঠার জোর দাবি জানিয়েছেন।

news24bd.tv/ইস্রাফিল