বলের উজ্জ্বলতা বাড়াতে লিচের ‘টাক মাথা’ ব্যবহার করলেন রুট

বলের উজ্জ্বলতা বাড়াতে লিচের ‘টাক মাথা’ ব্যবহার করলেন রুট

অনলাইন ডেস্ক

বলের ‘শাইন’ (চাকচিক্য/উজ্জ্বলতা) বাড়াতে আগে লালার ব্যবহার প্রচলন ছিল ক্রিকেটে। তবে করোনা মহামারীর পর এই নিয়মে পরিবর্তন আনে আইসিসি। এখন আর লালা ব্যবহার করে বলের শাইন বা চাকচিক্য বাড়ানো যায় না। মনের ভুলেও এই কাজ করে ফেললে গুণতে হয় জরিমানা।

তবে লালা ব্যবহার না করেই বল শাইন করার নতুন এক প্রক্রিয়া যেন আবিষ্কার করলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট।

রাওয়ালপিন্ডিতে চলছে পাকিস্তান-ইংল্যান্ডের প্রথম টেস্ট। আজ টেস্টের তৃতীয় দিনের খেলায় রুট মাঠের মধ্যে সেই কাণ্ড ঘটান। পাকিস্তানের ব্যাটিং ইনিংসের তখন ৭৩ ওভার শুরু হবে।

বল বোলারের হাতে তুলে দেওয়ার আগে বল উজ্জ্বল করতে রুট বেছে নিলেন স্পিনার জ্যাক লিচের টাক মাথা! হ্যাঁ, মজা কিংবা দুষ্টুমির ছলে হলে মানা যেত। রুট বেশ গম্ভীরভাবেই কাজটি করেছেন। এ সময় আশে-পাশে থাকা অধিনায়ক বেন স্টোকস এবং জেমস অ্যান্ডারসন গুরুত্ব সহকারে দেখছিল রুটের কাজ।

আসলে লালা ব্যবহার নিষিদ্ধ হওয়ায় লিচের টাক মাথার ঘাম আগে বলে লাগান রুট। এরপর পকেট থেকে রুমাল বের করে বলের চাকচিক্য বাড়াতে বেশ কিছুক্ষণ ঘষেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি হাস্যরসের জন্ম দিলেও, এছাড়া কোনো বিকল্প ছিল না ইংল্যান্ডের সামনে। রাওয়ালপিন্ডির উইকেট এমন ব্যাটিং সহায়ক যে পুরাতন বলে পাকিস্তান ব্যাটাররা রান তুলছিল নিজেদের মতো করে। আজহার আলী এবং বাবর আজমের জুটি ভাঙতেই এই কাজ করেন রুট। ব্যবহার করেন লিচের মাথা।

উল্লেখ্য, প্রথম ইনিংসে চার সেঞ্চুরির ওপর ভর করে ইংল্যান্ড গড়ে রান পাহাড়। সবকটি উইকেট হারানোর আগে ১০১ ওভারেই স্কোরবোর্ডে তোলে ৬৫৭ রান। জবাব দিতে নেমে পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত সেঞ্চুরি করেছেন তিন ব্যাটার। আবদুল্লাহ শফিক (১১৪ রান), ইমাম-উল-হক (১২১ রান) এবং বাবর আজমের (১৩৬ রান) তিন সেঞ্চুরিতে পাকিস্তান তৃতীয় দিনশেষে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলেছে ৪৯৯ রান। স্বাগতিকরা এখনো ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে ১৫৮ রানে।

news24bd.tv/সাব্বির