ডামফ্রিস ঝলকে কোয়ার্টারে নেদারল্যান্ডস

ডামফ্রিস ঝলকে কোয়ার্টারে নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক

কী পারেন না ডেনজেল ডামফ্রিস? ডিফেন্ডার হয়েও প্রথমার্ধে দুই সতীর্থকে দিয়ে করালেন দুটি গোল। দ্বিতীয়ার্ধে এক গোল শোধ দিয়ে যুক্তরাষ্ট্র জাগিয়েছিল ম্যাচে ফেরার সম্ভাবনা। তবে গোল করে ডামফ্রিসই যুক্তরাষ্ট্রের সেই সম্ভাবনাও শেষ করে দেন। দলকে এনে দেন কোয়ার্টার ফাইনালের টিকিট।

আজ শনিবার ডামফ্রিস ঝলকেই কুপোকাত হয়েছে যুক্তরাষ্ট্র। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ৩-১ গোলে হেরে দলটি বিদায় নিয়েছে আসরের শেষ ষোল থেকেই। প্রথমার্ধে ডামফ্রিস গোল করান মেম্ফিস ডিপাই এবং ডেলি ব্লিন্ডকে দিয়ে। দ্বিতীয়ার্ধে হাজি রাইটের সুবাদে যুক্তরাষ্ট্র একটি গোল শোধ দিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করেছিল।

তবে কিছুক্ষণ পরেই ডামফ্রিস দর্শনীয় এক গোলে তাদের সমস্ত প্রচেষ্টাকে বৃথা করে দেন। দলকে তুলে দেন শেষ আটে।

ম্যাচের দশম মিনিটে মেম্ফিস ডিপাইয়ের গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। অথচ ম্যাচে প্রথম গোলটি পেতে পারতো যুক্তরাষ্ট্রই। দ্বিতীয় মিনিটেই নেদারল্যান্ডসের রক্ষণের সঙ্গে ওয়েস্টন ম্যাককেনি লড়াইয়ের এক ফাঁকে বল চলে যায় ডি বক্সে ফাঁকায় দাঁড়িয়ে থাকা ক্রিস্টিয়ান পুলিসিকের পায়ে। সামনে গোলরক্ষক বাদে আর কেউ না থাকলেও পুলিসিক বল জালে পাঠাতে পারেননি। দারুণ সেভে ডাচদের বাঁচান আন্দ্রেয়াস নপার্ট।

পুলিসিক গোলের সহজ সুযোগ নষ্ট করলেও দারুণ গোলে নেদারল্যান্ডসকে এগিয়ে নেন মেম্ফিস ডিপাই। সংঘবদ্ধ আক্রমণ থেকে গোল পেয়ে যায় দলটি। আক্রমণে ওঠার পর ডান প্রান্ত থেকে ডেমফ্রিসের কাটইন থেকে ডান পায়ের দারুণ শটে বল জালে জড়ান ডিপাই। ডাচরা দ্বিতীয় গোলটি পায় প্রায় একইভাবে। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে থ্রো ইন থেকে বল পেয়ে ডামফ্রিসের কাট আসে ডেলি ব্লিন্ডের সামনে। তিনিও ডিপাইয়ের মতো ফিনিশিংয়ে দলকে এগিয়ে নেন ২-০ গোলে।

প্রথমার্ধে বল দখলে এগিয়ে থেকেও দুই গোল হজম করা যুক্তরাষ্ট্র দ্বিতীয়ার্ধে বাড়ায় আক্রমণ। সফলতা পেতে দলটিকে অপেক্ষা করতে হয় ৭৬ মিনিট পর্যন্ত। ৭৪তম মিনিটে ডিপাইয়ের ভুল পাস থেকে ডি বক্সে বল পেয়ে যান হাজি রাইট। তবে বল নিয়ন্ত্রণ করতে পারেননি তিনি। তার শট এক ডাচ ডিফেন্ডারের পায়ে লেগে চলে যায় মাঠের বাইরে। কর্নার পায় যুক্তরাষ্ট্র। সেই কর্নাক থেকে আবারও বল পেয়ে ডিপাইয়ের ভুল। এবার বল পেয়ে পুলিসিকের বাড়ানো বল রাইট ফ্লিকে জড়ান জালে।

এক গোল শোধ দিতেই ডাচদের ডি বক্সে ঝাঁপিয়ে পড়েন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। সম্ভাবনা জাগায় গোলের। তবে একদম ধারার বিপরীতে গিয়ে তৃতীয় গোল পেয়ে যায় ডাচরা। দুই বার্সা ফুটবলার ডিপাই-ডি ইয়ংয়ের দেওয়া-নেওয়ার পর বাঁ প্রান্তে ব্লিন্ড বল পেয়ে বড় ক্রসে ডি বক্সে খুঁজে নেন ডামফ্রিসকে। বল নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেননি এই ফুলব্যাক। বাঁ পায়ের দারুণ ভলিতে দর্শনীয় গোলটি করে যুক্তরাষ্ট্রের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন তিনি। যে গোলে দলটির বিদায়ও হয়ে যায়।

news24bd.tv/সাব্বির