রাশিয়ার তেল ৬০ ডলারে কিনতে চায় ইইউ
রাশিয়ার তেল ৬০ ডলারে কিনতে চায় ইইউ

সংগৃহীত ছবি

রাশিয়ার তেল ৬০ ডলারে কিনতে চায় ইইউ

অনলাইন ডেস্ক

রাশিয়ার তেল ব্যারেল প্রতি ৬০ ডলারে কেনার বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। স্থানীয় সময় শুক্রবার (২ ডিসেম্বর) পোল্যান্ড এই বিষয়ে সমর্থন দিলে ইইউভুক্ত দেশগুলো ব্যারেল প্রতি ৬০ ডলারের বেশি দিয়ে তেল কেনা বন্ধ করার ব্যাপারে একমত হয় এবং একটি চুক্তিতে পৌঁছায়।

আল জাজিরার খবরে বলা হয়, এ বিষয়ে রোববার (৪ ডিসেম্বর) ইইউ-এর আইনি জার্নালে বিস্তারিত প্রকাশ পেতে পারে। এই চুক্তিটি পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে, যার লক্ষ্য মূল্য বৃদ্ধি রোধে বিশ্ব তেলের বাজারকে পুনর্বিন্যাস করা।

এক টুইটে ইইউ প্রেসিডেন্সি অয়েল জানায় যে, ‘রাষ্ট্রদূতরা সবেমাত্র রাশিয়ান সামুদ্রিক তেলের মূল্য নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন। ’ চুক্তিটি মূলত গ্রুপ অব সেভেনের (জি-৭) নেতৃত্বে হয়েছে। এর লক্ষ্য তেল বিক্রি থেকে রাশিয়ার রাজস্ব সীমিত করা। কারণ এই তেল বিক্রির রাজস্বই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অর্থায়নের জন্য ব্যবহার করে দেশটি।

তবে বলা হচ্ছে, এই পদক্ষেপের কারণে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোতে একটি নির্দিষ্ট সীমার ওপরে রাশিয়ান তেল পরিবহনে বাধা দেবে। সেইসাথে চুক্তিটি রাশিয়ান তেলের ওপর ইউরোপীয় ইউনিয়নের তরফে একটি নমনীয় পদ্ধতি বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক