দুই সপ্তাহের ব্যবধানে ইন্দোনেশিয়ায় ফের ভূমিকম্প
দুই সপ্তাহের ব্যবধানে ইন্দোনেশিয়ায় ফের ভূমিকম্প

সংগৃহীত ছবি

দুই সপ্তাহের ব্যবধানে ইন্দোনেশিয়ায় ফের ভূমিকম্প

অনলাইন ডেস্ক

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এটির মাত্রা ছিল ৫ দশমিক ৭। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলেছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল বাঞ্জার শহরের ১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

মাটির ১১২ কিলোমিটার গভীরতায় এটি আঘাত হানে। তাৎক্ষণিকভাবে হতাহতের বা বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

অন্যদিকে রিক্টার স্কেলে ভূমিকম্পটির মাত্রা আরও বেশি ছিল বলে প্রতিবেদনে জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এপি। দেশটির আবহাওয়া সংস্থার উদ্ধৃতি দিয়ে এপি জানায়, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৪।

এর ফলে পশ্চিম জাভা প্রদেশের গুরাট শহরের ভবনগুলো কেঁপে ওঠে। ভূমিকম্প পরবর্তী ক্ষতি থেকে রক্ষার্থে স্থানীয়দের সতর্ক করা হয়। তবে সুনামির কোনো সতকর্তা জারি করা হয়নি।

‘প্যাসিফিক রিং অব ফায়ার’ এ অবস্থানের কারণে ইন্দোনেশিয়া অত্যন্ত ভূমিকম্পপ্রবণ একটি দেশ। গত মাসের অর্থাৎ নভেম্বরের ২১ তারিখে দেশটির সবচেয়ে জনবহুল প্রদেশ পশ্চিম জাভার সিনজুয়ার শহরে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ৩৩১ জনের মৃত্যু ও কয়েক হাজার মানুষ আহত হন। গৃহহীন হয়ে পড়ে ১০ হাজারেরও বেশি মানুষ।

শনিবার রাতের ভূমিকম্প নিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো এক সামরিক কর্মকর্তা বলেন, ‘ভূমিকম্পে শহরের বাসিন্দারা আবারও কেঁপে উঠেছিল এবং এর ফলে কিছু ভবনের সামান্য ক্ষতি হয়েছে। ’

‘ওই সময় মনে হচ্ছিল আমরা দোল খাচ্ছিলাম। ঝুলন্ত বাতিগুলো দুলছিল,’ যোগ করেন তিনি।

পশ্চিম জাভা প্রদেশের রাজধানী বান্দুংয়ের একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘ভূমিকম্পের সময় হোটেলের অতিথিরা ভবন থেকে নেমে পড়ে। পরে অবশ্য তারা আবার হোটেলের ভেতরে ফিরে যায়। ’

news24bd.tv/মামুন