সংসার-অফিস দুটো একহাতে সামলে যেভাবে নিজেকে সুস্থ রাখবেন 
সংসার-অফিস দুটো একহাতে সামলে যেভাবে নিজেকে সুস্থ রাখবেন 

প্রতীকী ছবি

সংসার-অফিস দুটো একহাতে সামলে যেভাবে নিজেকে সুস্থ রাখবেন 

অনলাইন ডেস্ক

সন্তান, পরিবার- তাদের দেখাশোনা সেইসঙ্গে সংসারের টুকিটাকি কাজকর্ম সামলাতে গিয়ে কর্মজীবী অনেক মহিলা নিজের দিকে তাকানোর সময় পান না। সংসার এবং চাকরি দু’দিক একসঙ্গে সামলাতে গিয়ে নিজেরে শরীর-স্বাস্থ্যের খেয়াল রাখা দায় হয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় দেখা গেছে, কর্মরত মহিলাদের মধ্যে প্রায় ৬৮ শতাংশ মহিলা দৈনন্দিন জীবনে অনিয়মজনিত সমস্যায় ভুগছেন। কেউ মানসিক অবসাদে।

কারও ওজন বেড়ে গিয়ে। কেউ আবার ডায়াবিটিসে জর্জরিত। চিকিৎসকদের মতে, সামান্য সচেতনতা আর স্বাস্থ্যকর অভ্যাসে এতো পরিশ্রমের মধ্যেও সুস্থ থাকা সম্ভব। শুধু নিজের জন্য সময় বের করে দৈনন্দিন জীবনে মানতে হবে কয়েকটি নিয়ম।
নিম্নে তা দেওয়া হলো-

সকালের খাবার

সারাদিন চনমনে থাকতে সকালের পাতে রাখুন স্বাস্থ্যকর কিছু খাবার। সকালের খাবারে রাখতে পারেন গ্রিন টি, ব্রাউন ব্রেড বা ওটস জাতীয় কিছু খান। এছাড়া যেকোনো একটা  ফল। কোনোদিন আবার চিঁড়েও খেতে পারেন। কার্বোহাইড্রেট জাতীয় খাবার সকালের দিকেই খেয়ে নিন। তবে চেষ্টা করুন রুটির উপর জোর দিতে। অফিস যাওয়ার আগে তাড়াহুড়ো করে অনেকেই নাকেমুখে খাবার গুঁজে নেন। এমনটা মোটেও করবেন না। সময় নিয়ে খেতে বসুন। অল্প খান। কিন্তু ঠিক করে খান।  

 শরীরচর্চা

সব কিছু একাহাতে সামলাতে গিয়ে শরীরচর্চার করার সময় পান না অনেকেই। পুষ্টিবিদরা বলছেন, স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি শরীরচর্চা করাও সমান জরুরি। সকাল থেকে উঠেই বাড়ি সামলে অফিস বেরোনোর তাড়া থাকলেও নিজের জন্য ১০ মিনিট সময় বের করে যোগাসন, প্রাণায়াম করতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে পানি পান

কাজের চাপ থাকলেও বার বার পানি খাওয়ার অভ্যাস করুন। শরীর সুস্থ রাখতে পানির বিকল্প নেই। শরীরে পানির ঘাটতি দেখা দিলে নানা সমস্যা দেখা দেয়। তাই শত ব্যস্ততার মাঝে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া বজায় রাখুন।  

পর্যাপ্ত ঘুম 

শরীর সুস্থ রাখতে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ঘুমের ঘাটতি নানা শারীরিক সমস্যার অন্যতম কারণ। পর্যাপ্ত ঘুমোনোর চেষ্টা করুন।

news24bd.tv/রিমু

এই রকম আরও টপিক