নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫৪: রোড সেফটি ফাউন্ডেশন

সংগৃহীত ছবি

নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫৪: রোড সেফটি ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক

দেশে গত নভেম্বর মাসে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৫৪ জন। নিহতের মধ্যে নারী ৭৮ জন ও ৭১ শিশু রয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ৭৪৭ জন।

রোববার (৪ নভেম্বর) এক প্রতিবেদনে রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানায়।

 ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিকস গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত নভেম্বরে সারাদেশে ৪৬৩টি সড়ক দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৫৪ জন। নভেম্বরে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ১৯৪টি।

এতে নিহত হয়েছেন ২২৯ জন, যা মোট নিহতের ৪১.৩৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১.৯০ শতাংশ। দুর্ঘটনায় ১২৩ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২২.২০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৯ জন অর্থাৎ ১৪.২৫ শতাংশ।

এ সময়ে তিনটি নৌ-দুর্ঘটনায় পাঁচ জন নিহত, ৭ জন আহত ও দুজন নিখোঁজ রয়েছে। ৮টি রেলপথ দুর্ঘটনায় ১১ জন নিহত এবং চার জন আহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৯২টি জাতীয় মহাসড়কে, ১৪৮টি আঞ্চলিক সড়কে, ৭৪টি  গ্রামীণ সড়কে, ৪৩টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৬টি সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাসমূহের ৮১টি (১৭.৪৯ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ২০৬টি (৪৪.৪৯ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৬টি (২৭.২১ শতাংশ) পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৩৮টি (৮.২০ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১২টি (২.৫৯ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ৩০.৬৬%, প্রাণহানি ৩১.৪০%, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৮.৭৯%, প্রাণহানি ১৮.৫৯%, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৪.৯০%, প্রাণহানি ১৪.২৫%, খুলনা বিভাগে দুর্ঘটনা ৯.৫০%, প্রাণহানি ৯.৩৮%, বরিশাল বিভাগে দুর্ঘটনা ৭.১২%, প্রাণহানি ৬.৩১%, সিলেট বিভাগে দুর্ঘটনা ৪.১০%, প্রাণহানি ৩.৬১%, রংপুর বিভাগে দুর্ঘটনা ৮.২০%, প্রাণহানি ৯.২০% এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৬.৬৯%, প্রাণহানি ৭.২২% ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৪২টি দুর্ঘটনায় ১৭৪ জন নিহত হয়েছে। সিলেট বিভাগে সবচেয়ে কম ১৯টি দুর্ঘটনায় ২০ জন নিহত। একক জেলা হিসেবে চট্টগ্রামে সবচেয়ে বেশি ২৭টি দুর্ঘটনা ঘটেছে এবং ময়মনসিংহ জেলায় সবচেয়ে বেশি ২৫ জনের প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে মানিকগঞ্জ, নড়াইল, ঝালকাঠি, লালমনিরহাট ও রাঙ্গামাটি জেলায়। এ ৫টি জেলায় ১১টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। রাজধানী ঢাকায় ১৮টি দুর্ঘটনায় ১৩ জন নিহত ও ২২ জন আহত হয়েছে।

news24bd.tv/মামুন