যে কারণে এবার বিশ্বকাপ জিতবে ব্রাজিল
যে কারণে এবার বিশ্বকাপ জিতবে ব্রাজিল

সংগৃহীত ছবি

যে কারণে এবার বিশ্বকাপ জিতবে ব্রাজিল

অনলাইন ডেস্ক

২০২২ কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিল। এবার দলে একঝাঁক তারকা থাকায় ষষ্ঠবারের মতো শিরোপা জয়ের দারুণ সম্ভাবনা আছে তাদের। ইতিহাসও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষেই কথা বলছে।

ক্রীড়াভিত্তিক প্রভাবশালী স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে বলা হয়, অতীতে যে দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে, তাদের কেউই গ্রুপপর্বে সব ম্যাচ জিততে পারেনি।

বরাবরের মতো চলতি আসরেও ৩ ম্যাচের মধ্যে ২টিতে জয় এবং ১টিতে হেরেছে ব্রাজিল। ফলে এ বছর সেলেকাওদের হেক্সা মিশন সফল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

চলমান ২২তম বৈশ্বিক টুর্নামেন্টে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের দুরন্ত জয় দিয়ে অভিযান শুরু করে ব্রাজিল। পরে সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে নকআউট পর্বে খেলা নিশ্চিত করে তারা।

তবে জি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে যায় সাম্বা দল। এতে আবারও তাদের বিশ্বজয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে।

১৯৫৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। সেবার গ্রুপপর্বে ২ ম্যাচে জয় এবং ১ ম্যাচে ড্র করে কোয়ার্টার ফাইনালে ওঠে ফুটবল সম্রাট পেলের দল। পরে ওয়েলস, ফ্রান্স এবং স্বাগতিক সুইডেনকে হারিয়ে সোনালি ট্রফিতে চুমু আঁকে তারা।

এর ৪ বছর পর আবারও বিশ্বচ্যাম্পিয়ন হয় ব্রাজিল। সেবারও গ্রুপপর্বে ২ ম্যাচে জয় এবং ১ ম্যাচে ড্র করে শেষ আটে ওঠে তারা। পরে ইংল্যান্ড এবং আয়োজক দেশ চিলি ও চেকোস্লোভাকিয়াকে পরাজিত করে বিশ্বসেরার মুকুট পরে তারকাবহুল ব্রাজিলিয়ানরা।

আর ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশ্বমঞ্চে একইভাবে কোয়ার্টারে ওঠে ব্রাজিল। পরে ফাইনালে ইতালিকে পরাজিত করে শিরোপা ঘরে তোলে তারা।

news24bd.tv/আলী