লায়নের ঘূর্ণিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
লায়নের ঘূর্ণিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

লায়নের ঘূর্ণিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজকে ১৬৪ রানের বড় ব্যবধানে হারিয়ে পার্থ টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। শেষ ইনিংসে নাথান লায়নের ঘূর্ণির সামনে পরাস্ত হন উইন্ডিজ ব্যাটাররা। পার্থে শেষদিনে জয়ের জন্য ৩০৬ রানের দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। হাতে উইকেট ছিল ৭টি।

তবে আর মাত্র ১৪২ রান তুলতেই থামে সফরকারীদের রানের চাকা।

আজ টেস্টের পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার সামনে সবচেয়ে বড় বাধা ছিলেন উইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া এই ওপেনার অবশ্য আজ ৯ রানের বেশি করতে পারেননি। এরপর অষ্টম উইকেটে রস্টন চেজ ও আলজারি জোসেফ উইকেটে সময় কাটিয়েছেন, তবে দলের হার ঠেকাতে পারেননি।

অস্ট্রেলিয়ার দেওয়া ৪৯৮ রানের পেছনে ছুটতে গিয়ে ক্যারিবীয়রা অলআউট ৩৩৩ রানে। ১৬৪ রানে ম্যাচ জিতে দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

পার্থের অপটাস স্টেডিয়ামে পেসাররা পুরোটা সময় দাপট দেখাবে বলে মনে হলেও শেষদিকে ছড়ি ঘুরিয়েছেন স্পিনাররা। চতুর্থ ইনিংসে তো সফরকারীদের ১০ উইকেটের ৬টি গেছে লায়নের পকেটে। পঞ্চম দিনে ক্যারিবীয় ব্যাটিং লাইনআপে প্রথম ভাঙন ধরান লায়নই। কাইল মায়ার্সকে ফিরিয়ে দারুণ এক এক মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। ভারতের রবিচন্দ্রন অশ্বিনের ৪৪২ উইকেট টপকে ৩৫ বছর বয়সী লায়নই এখন টেস্ট ক্রিকেটের অষ্টম সর্বোচ্চ উইকেটশিকারি।

শেষ দিনে লায়নের সবচেয়ে বড় শিকার ব্রাফেট। টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করা ব্রাফেট থামেন ১৮৮ বলে ১১০ রান করে। দিনে তখন মাত্র প্রথম ঘণ্টা। হারের পথে থাকা ওয়েস্ট ইন্ডিজ এরপর আরও তিন ঘণ্টা ব্যাটিং করে যায়।  অষ্টম উইকেটে রোস্টন চেজ আর আলজারি জোসেফ মিলে কাটিয়ে দেন ১৯.৪ ওভার, তোলেন ৮২ রান। ৭২ বলে ৪৩ রান করা জোসেফকে বোল্ড করে জুটিটি ভাঙেন ট্রাভিস হেড। ৮৫ বলে ৫৫ রান করা চেজকে থামান লায়ন।

 দুই ইনিংসে ৮ উইকেট নিলেও ম্যাচসেরার পুরস্কার উঠেছে প্রথম ইনিংসে ২০৪ আর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০৪ রানের ইনিংস খেলা মারনাস লাবুশেনের হাতে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৮ ডিসেম্বর অ্যাডিলেডে।

news24bd.tv/সাব্বির