প্রস্তুত হচ্ছে ব্রাজিল

সংগৃহীত ছবি

প্রস্তুত হচ্ছে ব্রাজিল

অনলাইন ডেস্ক

পৃথিবীর পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিলের গর্ব করার অনেক কিছুই আছে; অপূর্ব সুন্দর আটলান্টিকের পাশের অসংখ্য বিচ, বিশাল অ্যামাজন, সমৃদ্ধ কৃষি, চমৎকার সাংস্কৃতিক ঐতিহ্য। কিন্তু গোটা পৃথিবীতে ব্রাজিল দেশটার পরিচিতির মূল কারণ যে ফুটবল তা আর বলার অবকাশ রাখে না। যেখান থেকে পেলে, গারিঞ্চা, রোমারিও, রোনালদো, রোনালদিনহোর মতো সর্বকালের সেরা ফুটবলাররা এসেছে তাদের পরিচিতি ফুটবল না হওয়ারও কারণ নেই আসলে। তাই বিশ্বের কাছে ব্রাজিলের দেশটির সমার্থক শব্দই ফুটবল।

কাতার বিশ্বকাপে হেক্সা জয়ের মিশনে ব্রাজিলের সামনে এখন দক্ষিণ কোরিয়া।  

চলতি বছরের জুনে আন্তর্জাতিক এক প্রীতিম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-দক্ষিণ কোরিয়া। ম্যাচটিতে স্বাগতিকদের ৫-১ গোলে হারায় ব্রাজিল। প্রায় ছয় মাস পর আবারও মুখোমুখি হচ্ছে দল দুইটি।

তবে এবারের মঞ্চটা ভিন্ন। চলমান কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ষষ্ঠ ম্যাচে মাঠে নামবে ব্রাজিল-দক্ষিণ কোরিয়া।

বিশ্বকাপের ২২তম আসর যেন হয়ে উঠেছে অঘটনের আসর। নকআউট পর্বের ম্যাচে তিতের দল পুরনো আধিপত্য ধরে রাখতে পারে কি-না, সেটাই দেখার বিষয়।  

সোমবার (৫ ডিসেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪ বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি। শেষ আটের টিকিট নিশ্চিত করার লক্ষ্যেই মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপে এর আগে কখনও এই দুই দল খেলেনি একে অন্যের বিপক্ষে। ১২ বছর পর নকআউট পর্বে খেলা দক্ষিণ কোরিয়া।

news24bd.tv/আলী