তাইওয়ানের চারপাশে চীনের মহড়া

সংগৃহীত ছবি

তাইওয়ানের চারপাশে চীনের মহড়া

অনলাইন ডেস্ক

তাইওয়ানের চারপাশে আবারও যুদ্ধবিমান ও ড্রোনের মহড়া চালিয়েছে চীন। এ মহড়ায় ২৫টি যুদ্ধবিমান অংশ নেয়, যার মধ্যে অন্তত ৮টি বিমান নিজেদের আকাশসীমায় প্রবেশের দাবি করেছে তাইপে। যুদ্ধবিমান ছাড়াও তাইওয়ান প্রণালীতে মহড়া চালায় চীনা রণতরী।

সংবাদমাধ্যম এবিসি নিউজ জানায়, রোববার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় ভোর ৬টায় যুদ্ধবিমানগুলোর উপস্থিতি শনাক্ত করার কথা জানায় তাইওয়ানের প্রতিরক্ষা বাহিনী।

যুদ্ধবিমানের পাশাপাশি বেশ কয়েকটি ড্রোন ওড়ানো হয় বলেও দাবি তাদের। এছাড়া তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ দিয়েও চালানো হয় টহল।  

তবে নিজেদের সীমানার কাছাকাছি চীনা সামরিক উড়োজাহাজ ঢুকে পড়লে ক্ষেপণাস্ত্রবাহী বিমান দিয়ে ধাওয়া করে চীনা বিমানবহরকে পিছু হঠতে বাধ্য করার কথাও জানিয়েছে তাইপে।  

এদিকে তাইওয়ানের চারপাশে চীনের মহড়া চালানোর ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, কোনো কিছুর বিনিময়েই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে আধিপত্য বিস্তার করতে দেবে না যুক্তরাষ্ট্র। চীনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রতিরক্ষা খাতে বাইডেন প্রশাসন রেকর্ড পরিমাণ বাজেট বাড়িয়েছে বলেও জানান অস্টিন।

অন্যদিকে তাইওয়ান ও এর আশপাশের অঞ্চলে চীনা সামরিক কর্মকাণ্ড বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাপান।  

দেশটির প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ওকিনাওয়া দ্বীপে সেনা সদস্য বাড়ানোর কথা ভাবছে টোকিও। তাইওয়ানের সঙ্গে দূরত্ব কম হওয়ায় নিরাপত্তার কথা বিবেচনা করেই এমন পরিকল্পনা করা হচ্ছে বলেও জানানো হয়।
news24bd.tv/আলী