মিরাজ-মুস্তাফিজের রেকর্ড জুটিতে কুপোকাত ভারত
মিরাজ-মুস্তাফিজের রেকর্ড জুটিতে কুপোকাত ভারত

সংগৃহীত ছবি

মিরাজ-মুস্তাফিজের রেকর্ড জুটিতে কুপোকাত ভারত

অনলাইন ডেস্ক

অবিশ্বাস্য অতুলনীয় এক ইনিংস মিরাজের। আর তাতেই মিরপুরে রচিত হলো মহাকাব্য। মেহেদী মিরাজ ও মুস্তাফিজুর রহমানের রেকর্ড ৫১ রানের শেষ উইকেটে জুটিতে ভর করে ভারতকে ২৪ বল হাতে রেখেই হারিয়েছে বাংলাদেশ।

এভাবেও ম্যাচ বাঁচানো যায়! মিরাজ যেন সেটিই করে দেখালেন মিরপুরে।

ভারতের বিপক্ষে বহুবার তীরে এসে তরী ডুবিয়েছে বাংলাদেশ। ১৩৪ রানে আফিফ হোসেনের বিদায়ের পর দ্রুত ফিরে যান ইবাদত ও হাসান মাহমুদ। আর এতে ভারতের বিপক্ষে আরও একবার হারের প্রস্তুতি নেয়ে ফেলেছিল বাংলাদেশি সমর্থকরা। তবে না, এবার আর তা হয়নি।
মিরাজে ভর করে পারে ভিড়েছে তরী। এ পথে মিরাজকে সঙ্গ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। ১১ বল থেকে মহাগুরুত্বপূর্ণ ১০টি রান এসেছে তার ব্যাট থেকে।

শেষ উইকেট জুটিতে ভারতকে হারাতে ৫১ রান প্রয়োজন ছিল বাংলাদেশের।  উইকেটও হয়ে পড়েছিল কঠিন। হঠাৎ নিচু হয়ে পড়ছিল বল। অন্যদিকে ওয়ানডে শেষ উইকেট জুটিতে এর আগে কখনোই এত রান করেনি বাংলাদেশ। তবে সে সব ভুলে খাদের কিনারায় দাঁড়িয়ে লড়াইটা একাই করে গেছেন মিরাজ। পথে ভাগ্যও সহায় হয়েছে তার।

ভাগ্য সব সময় সাহসীদের পক্ষে। সেটিই যেন আজ আরও একবার প্রমাণিত হল মিরপুরে। ভারতীয় বোলাদের বিপক্ষে যেভাবে অগ্নিমূর্তি ধারণ করেছিলেন মিরাজ। তাতে ভয় পেয়ে গিয়েছিল ভারতীয় ফিল্ডাররা। সেই ভয়েই মিরাজের ক্যাচ হাত ফসকে বেরিয়ে যায় লোকেশ রাহুলের কাছ থেকে। এরপর কেবলই ইতিহাস গড়ার পথে হেঁটেছেন মিরাজ। শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন তিনি।

ভারতের দেওয়া ১৮৭ রানের জবাবে ১ উইকেটের জয় তুলেছে বাংলাদেশ। জয়ের পথে এদিন মিরাজ খেলেন ৩৯ বলে ৩৮ রানের এক কাল জয়ী ইনিংস। মিরাজের মহাকাব্যিক ইনিংসটি সাজানো ছিল ২টি ছয় ও ৪টি চারের মারে।

news24bd.tv/আমিরুল