বিশ্ববাজারে টানা সপ্তম বছরের মতো বেড়েছে অস্ত্র বিক্রি 
বিশ্ববাজারে টানা সপ্তম বছরের মতো বেড়েছে অস্ত্র বিক্রি 

সংগৃহীত ছবি

বিশ্ববাজারে টানা সপ্তম বছরের মতো বেড়েছে অস্ত্র বিক্রি 

অনলাইন ডেস্ক

২০২১ সালে টানা সপ্তম বছরের মতো বিশ্ববাজারে অস্ত্র ও সামরিক সেবার বিক্রি বেড়েছে। বিশ্বের বড় ১০০টি প্রতিরক্ষা সরঞ্জাম ও সেবা বিক্রয়কারী প্রতিষ্ঠানের বিক্রি ১ দশমিক ৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯২ বিলিয়ন ডলারে। এ তথ্য জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই)।

এসআইপিআরআই বলছে, ২০২১ সাল থেকে ভঙ্গুর সাপ্লাই চেইনের ফলে অস্ত্রের বিক্রি কম হওয়ার কথা থাকলেও ১ দশমিক ৯ শতাংশ বেড়েছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি।

 

এসআইপিআরআই এর মিলিটারি এক্সপেনডিচার অ্যান্ড আর্মস প্রোডাকশন প্রোগ্রামের ডিরেক্টর লুসি বেরাউড-সুড্রেউ এক বিবৃতিতে বলেন, ‌‌‘২০২১ সালের মতো সাপ্লাই চেইন সমস্যা না থাকায় এ বছর অস্ত্র বিক্রি আরও বাড়তে পারে। ’

এছাড়া গত বছর ছোট বড় সব কোম্পানি জানিয়েছে, গত বছর তাদের বিক্রয় প্রভাবিত হয়েছিল। এয়ারবাস এবং জেনারেল ডায়নামিক্সের মতো কিছু অস্ত্র নির্মাতা কোম্পানি শ্রমিকের ঘাটতির কথা জানিয়েছে।

পশ্চিমা দেশগুলো অস্ত্র তৈরির কাঁচামাল সংগ্রহ করত রাশিয়া থেকে।

যুদ্ধের ফলে যা ব্যাহত হচ্ছে। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে অস্ত্র উৎপাদন বাড়িয়েছে মস্কো। তবে পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে তাদের অস্ত্র উৎপাদনে।  

বিশ্বের বড় অস্ত্র নির্মাতাদের মধ্যে অস্ত্র বিক্রিতে এগিয়ে আছে মার্কিন কোম্পানিগুলো। এসআইপিআরআইয়ের তথ্য বলছে, ২০২১ সালে ৪০টি মার্কিন কোম্পানি ২৯৯ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে।  

প্রতিবেদনে আরও বলা হয়, বিক্রি বৃদ্ধির হারে এগিয়ে আছে চাইনিজ কোম্পানিগুলো। আগের বছর থেকে ৬.৩ শতাংশ বেড়ে অস্ত্র বিক্রি হয়েছে ১০৯ বিলিয়ন ডলারের। বিশ্বের শীর্ষ ১০ অস্ত্র উৎপাদক কোম্পানির মধ্যে চীনা কোম্পানি রয়েছে ৪টি।  

সূত্র: আলজাজিরা।

news24bd.tv/আজিজ