কৃষি ক্ষেত্রে দেশের বিজ্ঞানীদের গবেষণার ঘাটতি রয়েছে: কৃষিমন্ত্রী 
কৃষি ক্ষেত্রে দেশের বিজ্ঞানীদের গবেষণার ঘাটতি রয়েছে: কৃষিমন্ত্রী 

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষি ক্ষেত্রে দেশের বিজ্ঞানীদের গবেষণার ঘাটতি রয়েছে: কৃষিমন্ত্রী 

অনলাইন ডেস্ক

কৃষি ক্ষেত্রে দেশের বিজ্ঞানীদের গবেষণার ঘাটতি রয়েছে বলে মনে করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘অতিরিক্ত কীটনাশকের ব্যবহারের ফলে মাটির স্বাস্থ্য নষ্ট হচ্ছে। কিন্তু সংকট উত্তরণে মাঠ পর্যায়ে গবেষণার ঘাটতি রয়েছে। ’ 

সোমবার (৫ ডিসেম্বর) বিশ্ব মৃত্তিকা দিবসে রাজধানীর খামারবড়িতে এক সেমিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, ‘চাষিদের সঠিক সারের প্রয়োগ নিশ্চিতে ব্যর্থতার দায় কৃষি কর্মকর্তারা এড়াতে পারেন না। ’ 

ড. রাজ্জাক বলেন, ১০ ডিসেম্বর সমাবেশ ঘিরে দেশে অরজকতা ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায় বিএনপি। তাই নয়াপল্টনে সমাবেশ না করে সোহরাওয়ার্দীতে করতে চায় তারা। এ সময় পুলিশি অভিযানে অন্যায়ভাবে কাউকে গ্রেফতার করা হচ্ছে না বলেও জানান তিনি।

উল্লেখ্য, বিশ্ব মৃত্তিকা দিবস (৫ ডিসেম্বর)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মাটি: খাদ্যের সূচনা যেখানে’।  

উদ্ভিদের জন্ম-বৃদ্ধিতে ও মানবকল্যাণে মৃত্তিকার গুরুত্বকে স্বীকৃতি দিতেই বিশ্ব মৃত্তিকা দিবস নির্ধারণ করা হয়েছে। মৃত্তিকার সঠিক পরিচর্যার গুরুত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মৃত্তিকা বিজ্ঞানের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউএসএস) ২০০২ সালে বিশ্ব মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। পরে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার অনুমোদন লাভের পর প্রতিবছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

news24bd.tv/ইস্রাফিল