ঝুঁকিতে সফল ইংল্যান্ড, প্রথম টেস্টে হার পাকিস্তানের
ঝুঁকিতে সফল ইংল্যান্ড, প্রথম টেস্টে হার পাকিস্তানের

ঝুঁকিতে সফল ইংল্যান্ড, প্রথম টেস্টে হার পাকিস্তানের

অনলাইন ডেস্ক

হয় জয়, নয়তো হার। ড্র বলে যেন কোনো শব্দই নেই ব্র্যান্ডন ম্যাককালামের ক্রিকেটীয় ডিকশনারিতে। নইলে কী আর দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ ওভার ব্যাটিং করে ইংলিশ ঘোষণা করে ইংল্যান্ড, যখন কিনা টেস্ট শেষ হতে বাকি ছিল আরও চার সেশন।  রাওয়ালপিন্ডিতে গতকাল চতুর্থ দিনে মাত্র ৩৫.৫ ওভার খেলেই ইনিংস ঘোষণা করে ইংলিশরা।

জয়ের জন্য পাকিস্তানের সামনে তাই লক্ষ্য দাঁড়ায় ৩৪৩ রান।

হাতে পর্যাপ্ত সময় থাকায় তখনই নির্ধারণ হয়ে গিয়েছিল, এই টেস্টে ফল আসছে। এসেছেও। আজ সোমবার রোমাঞ্চকর এক লড়াই শেষে ঝুঁকি নেওয়ার ফল পেয়েছে ইংল্যান্ড।

পাকিস্তান প্রতিরোধ গড়ে তুললেও, সেই প্রতিরোধ গুড়িয়ে দিয়ে ৭৪ রানে টেস্ট জিতে নিয়েছে ইংল্যান্ড। তিন ম্যাচ টেস্ট সিরিজে এগিয়ে গেছে ১-০ ব্যবধানে।

চতুর্থ দিনে ২ উইকেট হারিয়ে ৮০ রান নিয়ে দিনের খেলা শেষ করেছিল পাকিস্তান। শেষ দিনে জয়ের জন্য তাই ২৬৩ রান তুলতে হতো পাকিস্তানকে। হাতে ছিল ৮ উইকেট। পিণ্ডির মরা উইকেটে যা খুব কঠিন কিছু ছিল না। কিন্তু পাকিস্তান খেলেছে ধীরলয়ে। একটা সময় জয়ের পথেও ছিল দলটি। তবে দ্রুত উইকেট হারিয়ে নিজেদের আবার গুটিয়ে নিয়ে ড্রয়ের লক্ষ্যে ব্যাট করতে থাকে তারা। তবে ইংল্যান্ডের বোলাররা তাদের সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে দেননি।

নাসিম শাহ এবং মোহাম্মদ আলী আর ১০-১৫ ব্যাটিং করতে পারলেও টেস্টটা বাঁচাতে পারতো। তবে তা হতে দেননি জ্যাক লিচ। এই বাঁহাতি স্পিনারের ৯৬ ওভারের তৃতীয় বলটি স্ট্রাইকে থাকা নাসিমের প্যাডে আঘাত করতেই ইংলিশ ক্রিকেটাররা জোরালো আবেদন করেন। আম্পায়ার জোয়েল উইলসনও আঙুল তুলে সাড়া দেন। নাসিম রিভিউ নিয়েও রক্ষা পাননি। ফলে ৭৪ রানের জয় পায় ইংল্যান্ড।

ব্যাটসম্যানদের দাপটের এই টেস্টে ম্যাচসেরার পুরস্কারটা উঠেছে অবশ্য ইংলিশ পেসার রবিনসনের হাতে। দ্বিতীয় ইনিংসে তিনি নেন চার উইকেট। চার উইকেট পকেটে পোড়েন পেসার জেমস অ্যান্ডারসনও।

news24bd.tv/সাব্বির