ব্রাজিলের বিপক্ষে বিধ্বস্ত হয়ে পদত্যাগের ঘোষণা দ. কোরিয়া কোচের
ব্রাজিলের বিপক্ষে বিধ্বস্ত হয়ে পদত্যাগের ঘোষণা দ. কোরিয়া কোচের

সংগৃহীত ছবি

ব্রাজিলের বিপক্ষে বিধ্বস্ত হয়ে পদত্যাগের ঘোষণা দ. কোরিয়া কোচের

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে উরুগুয়েকে রুখে দিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল দক্ষিণ কোরিয়া। তবে শেষটা রাঙাতে পারলো না এশিয়ান দলটি। উল্টো ব্রাজিলের বিপক্ষে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিতে হয়েছে শেষ ষোলো থেকেই। দলের এমন অসহায় আত্মসমর্পণের পর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দলটির প্রধান কোচ পাওলো বেন্টো।

২০১৮ সালে দক্ষিণ কোরিয়া ফুটবল দলের দায়িত্ব নেন বেন্টো। তার হার ধরে এসেছে বহু সাফল্য। তবে বিশ্বকাপের গ্রুপপর্বে বেশ ধুকতে হয়েছে তার দলকে। এরপরও গোল ব্যবধানে উরুগুয়েকে পেছনে ফেলে শেষ ষোলো নিশ্চিত করেছিল তার দল।

টেনেটুনে শেষ ষোলো নিশ্চিত করলেও গ্রুপপর্বে দারুণ ফুটবল শৈলী প্রদর্শন করেছে এশিয়ার দলটি। গ্রুপপর্বে উরুগুয়েকে রুখে দিয়ে পর্তুগালকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে দ. কোরিয়া। গ্রুপে হেরেছে কেবল ঘানার বিপক্ষে। তবে সে ম্যাচেও মুগ্ধতা ছড়িয়েছে দ. কোরিয়ার পারফরম্যান্স। সেখান থেকে শক্তি নিয়েই ব্রাজিলের বিপক্ষে লড়াই করতে নামে ১২ বছর আগে নকআউট পর্বে খেলা দ. কোরিয়া।

দ. কোরিয়াকে ঘিরে প্রত্যাশা তাই কম ছিল না সমর্থকদের। তবে শেষ ষোলোতে ব্রাজিলের বিপক্ষে প্রথমার্ধে দাঁড়াতেই পারেনি তার দল। হজম করতে হয়েছে ৪ গোল। মূলত ওখানেই ম্যাচ থেকে ছিটকে যায় বেন্টোর দল। দ্বিতীয়ার্ধে আর গোল হজম করতে না হলেও ৪ গোল শোধ দেওয়া অসম্ভবই ছিল তাদের জন্য। বরং রক্ষণাত্মক ফুটবল খেলে গোল হজম করা থেকে বেঁচেছে দলটি।

দলের এমন লজ্জাজনক হারের পর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বেন্টো। ম্যাচ শেষে বেন্টো বলেন, ‘আমার এখন ভবিষ্যতের কথা ভাবতে হবে। কেননা এটি দক্ষিণ কোরিয়া জাতীয় দলের সাথে যাচ্ছে না। আমি সবেমাত্র খেলোয়াড়দের এবং দক্ষিণ কোরিয়ার ফেডারেশনের সভাপতির কাছে ঘোষণা করেছি। এটি এমন একটি সিদ্ধান্ত যা আমি গত সেপ্টেম্বর থেকেই নিয়েছিলাম। আর এটি ছিল বিশ্বকাপ পর্যন্ত। আজ আমি এটি নিশ্চিত করেছি। ছেলেরা যা করেছে তার জন্য আমাকে তাদের ধন্যবাদ জানাতে হবে। ছেলেরা তাদের সেরাটা দিয়েছে এবং আমি তাদের ম্যানেজার হতে পেরে খুব খুশি এবং গর্বিত। ’

news24bd.tv/আমিরুল