২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ডেথ রেফারেন্স-আপিল শুনানি শুরু 
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ডেথ রেফারেন্স-আপিল শুনানি শুরু 

সংগৃহীত ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ডেথ রেফারেন্স-আপিল শুনানি শুরু 

অনলাইন ডেস্ক

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় ডেথ রেফারেন্স, আসামিদের আপিল ও জেল আপিল শুনানি সোমবার (৬ ডিসেম্বর) শুরু হয়েছে। বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আজ এ শুনানি শুরু হয়। মামলাটি আজ বেঞ্চের কার্যতালিকার এক নম্বরে ছিল।

অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাটির শুনানি আজ (সোমবার) থেকে শুনানি আরম্ভ হলো।

সোমবার এফআইআর পড়ার পরে অভিযোগপত্রের কিছু অংশ তুলে ধরা হয়েছে। কাল বা পরশু দিনের ভেতরে অভিযোগপত্র পড়া শেষ হবে। দ্রুত সময়ের মধ্যে হাইকোর্টে মামলাটি নিষ্পত্তি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।  

এ মামলায় রাষ্ট্রপক্ষ কী প্রত্যাশা করে? এ প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন, আমরা আশা করবো, বিচারিক আদালতের রায় যেন বহাল থাকে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা রাষ্ট্রীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ মামলা। নজিরবিহীন এ হামলার মাধ্যমে দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে স্থবির ও ধ্বংসের প্রচেষ্টা চালানো হয়েছিল। সে কারণে অগ্রাধিকার ভিত্তিতে আমরা মামলাটি শুনানির জন্য উদ্যোগ নেই।  

তিনি বলেন, মৃত্যুদণ্ডাদেশ নিশ্চিত করার জন্য বিচারিক আদালত থেকে যে রেফারেন্সগুলো হাইকোর্টে আসে তা শুনানির জন্য প্রস্তুত হলে প্রধান বিচারপতি বেঞ্চ ঠিক করে দেন। সে অনুযায়ী শুনানি হয়। এ মামলায় বিচারিক আদালতে আসামিদের যে সাজা হয়েছে তা বহাল রাখতে শুনানিতে রাষ্ট্রপক্ষ আইনগত দিক তুলে ধরবে।

২১ আগস্টে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা ইতিহাসের জঘন্যতম ঘৃণ্য ঘটনা। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশে ভয়াবহ নজিরবিহীন গ্রেনেড হামলা চালানো হয়। এতে আওয়ামী লীগের নেতা-কর্মীরাসহ ২৪ জন নিহত হন। এর মধ্যে রয়েছেন প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আওয়ামী লীগ নেত্রী আইভি রহমান। আহত হন তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাসহ দলের কেন্দ্রীয় শীর্ষ নেতৃবৃন্দ, সাংবাদিকসহ কয়েকশ’ নেতাকর্মী এবং সাধারণ মানুষ।

news24bd.tv/ইস্রাফিল