ইউএইতে পাড়ি জমাচ্ছে ভারতের প্রযুক্তি পেশাজীবীরা

সংগৃহীত ছবি

ইউএইতে পাড়ি জমাচ্ছে ভারতের প্রযুক্তি পেশাজীবীরা

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ভারতের মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোয় বাণিজ্যিক ভ্রমণ বেড়েছে। ভ্রমণ খাতসংশ্লিষ্টরা বলছেন, এক্ষেত্রে অন্যতম প্রভাবকের ভূমিকা পালন করেছেন ভারতীয় প্রযুক্তি খাতের পেশাজীবীরা। দুবাই ও সংযুক্ত আরব আমিরাতে গত কয়েক সপ্তাহে অনেক বাণিজ্যিক ইভেন্ট ও ব্যবসায়িক সভা দেশ দুটিতে ভ্রমণ বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে দেখছে দুবাইভিত্তিক পত্রিকা অ্যারাবিয়ান বিজনেস।

ভারতীয় দক্ষ প্রযুক্তি পেশাজীবীদের ইউএইতে সাম্প্রতিক ভ্রমণ বৃদ্ধির আরেকটি কারণ হিসেবে দেখা হচ্ছে দেশটির ভিসা সুবিধাকে।

আল জাজিরার এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, চলতি বছরের ৩ অক্টোবর সর্বশেষ নতুন ভিসানীতি প্রকাশ করেছিল ইউএই। নতুন প্রণীত নীতিতে অভিবাসন ও আবাসনের ক্ষেত্রে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন এনেছে দেশটি। সে সময়ের পরিবর্তনের মধ্যে ছিল পর্যটন ভিসার মেয়াদ বৃদ্ধি। পর্যটকরা এখন থেকে সর্বোচ্চ ৬০ দিনের পরিবর্তে সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারবেন।
আর দক্ষ পেশাজীবী কর্মীরা পাবেন ১০ বছর মেয়াদি অবস্থানের সুযোগ।

বিদেশী নাগরিকদের জন্য ২০১৯ সালের দিকে প্রথম দীর্ঘমেয়াদি ভিসা চালু করে ইউএই। তখন থেকেই ৫ ও ১০ বছর মেয়াদি ভিসা দেয়া হচ্ছে। এর মধ্যে ১০ বছর মেয়াদের ভিসাকে বলা হয় গোল্ডেন ভিসা। ইউএইর ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ২০১৯ সালে এই গোল্ডেন ভিসা চালু করেন। গোল্ডেন ভিসার আওতায় চিকিৎসক, বিজ্ঞানী, ভালো একাডেমিক ফল অর্জনকারী শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষকে সপরিবারে ১০ বছর ইউএইতে বসবাসের সুযোগ দেয়া হয়েছে। আবার গোল্ডেন ভিসার ধরন নির্ভর করে মূলত বিনিয়োগের ওপর। সংযুক্ত আরব আমিরাতে কমপক্ষে ২৭ লাখ ডলার বিনিয়োগ করলে যে কেউ দেশটিতে গোল্ডেন ভিসা নিয়ে বসবাস করতে পারবেন।

সাম্প্রতিক সময়ে ইউএইতে ভারতীয়দের ভ্রমণ বৃদ্ধি নিয়ে অ্যারাবিয়ান বিজনেসের সঙ্গে কথা বলেছেন জিসিসি ও ভারতের শীর্ষস্থানীয় অনলাইন ট্রাভেল এজেন্সি (ওটিএ) ক্লিয়ারট্রিপের মধ্যপ্রাচ্য অংশের ব্যবসায়িক প্রধান অতীশ থাপা। তিনি বলেন, ‘ভারত থেকে ইউএইতে ভ্রমণ বৃদ্ধির সবচেয়ে বড় কারণ দেশটির আকর্ষণীয় ভিসা অফার। ডিজিটাল লেনদেন ও ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় ব্যবসায়িক প্রতিনিধি ও প্রযুক্তি খাতে চাকরিপ্রার্থীদের ভ্রমণ বেড়েছে। ’ বর্তমান ভিসানীতি চালু থাকলে দেশটিতে ভ্রমণের হার আরো বাড়বে বলেও আশা করেন অতীশ।

প্রযুক্তি খাতের দক্ষ পেশাজীবী নিয়োগসংক্রান্ত কাজে ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ভ্রমণ বেড়েছে। কেননা নিয়োগদাতারা বৃহত্তম প্রযুক্তি কোম্পানি ও স্টার্টআপ প্রতিষ্ঠানে যোগ্য কর্মী বাছাই ও নিয়োগ দিতে উভয় দেশে ভ্রমণ করে থাকেন।

প্রযুক্তি খাতে নিয়োগদাতা প্রতিষ্ঠান মাইআরক্লাউডের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান এ রামাচন্দ্রন বলেন, ‘সাম্প্রতিক সময়ে ইউএই-ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোয় ভারতীয় প্রযুক্তি পেশাজীবী নিয়োগ বেড়েছে ৩০-৪০ শতাংশ। ’

ক্লিয়ারট্রিপের তথ্য বলছে, ২০২১ সালের একই সময়ের তুলনায় ২০২২ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে ভারত ও সংযুক্ত আরব আমিরাত রুটের উড়োজাহাজ ট্রাফিক ১৩৬ শতাংশ বেড়েছে। এছাড়া সেপ্টেম্বর থেকে অক্টোবরের শেষ পর্যন্ত দুটি দেশের মধ্যে উড়োজাহাজ ট্রাফিক আরো ৪৩ শতাংশ বেড়েছিল।

news24bd.tv/মামুন

এই রকম আরও টপিক