কোয়ার্টার ফাইনালের টিকিট কাটতে রাতে মাঠে নামছে পর্তুগাল-সুইজারল্যান্ড
কোয়ার্টার ফাইনালের টিকিট কাটতে রাতে মাঠে নামছে পর্তুগাল-সুইজারল্যান্ড

সংগৃহীত ছবি

কোয়ার্টার ফাইনালের টিকিট কাটতে রাতে মাঠে নামছে পর্তুগাল-সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক

গ্রুপপর্বে ঘানা ও উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোয় পা রাখা পর্তুগালের সামনে এবার সুইজারল্যান্ড বাধা। যেখানে জয় পেলে মিলবে কোয়ার্টার ফাইনালের টিকিট। সুইসদের লক্ষ্যটাও একই; পর্তুগালকে হারিয়ে শেষ আটে যেতে চায় তারা। বাংলাদেশ সময় আজ রাত ১টায় কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নামবে দু’দল।

ম্যাচে জয় পেতে মরিয়া দু’দলই। তবে পরিসংখ্যানের বিচারে এগিয়ে সুইজারল্যান্ড। অন্যদিকে পর্তুগালকে সাহসী করে ক্রিস্টিয়ানো রোনালদো নির্ভরতা থেকে বের হয়ে আসা।

এখন পর্যন্ত মোট ২৫ বার মুখোমুখি হয়েছে ইউরোপের দল দুটি।

যেখানে পর্তুগালের ৯ জয়ের বিপরীতে ১১ জয় রয়েছে সুইসদের। দুই দলের ম্যাচ রেজাল্ট দেখেনি ৫বার। শেষবার দু’দল মুখোমুখি হয়েছিল গত জুনে। উয়েফা নেশন্স লিগের সেই মঞ্চে রোনালদোর পর্তুগালকে ১-০ গোলে হারানোর সুখ স্মৃতি রয়েছে সুইসদের।

তবে এসব হিসেব নিকেশ খুব একটা কাজে আসে না মাঠের খেলায়। পর্তুগাল এখন অনেকটাই রোনালদো নির্ভরতা থেকে বেরিয়েছে। দলের শক্তির জায়গা জুড়ে রয়েছে ব্রুনো ফার্নান্দেস, রুবেন নেভেস ও জোয়াও ফেলিক্সের মতো উদীয়মান ফুটবলাররা। তবে খুব একটা যে ভালো সময় পার করছেন না রোনালদো সেটিও পরিষ্কার হচ্ছে ম্যাচে।

আগের মতো বল আর কথা শুনছে না রোনালদোর। বল নিয়ে ক্ষিপ্রগতিতে প্রতিপক্ষের জালের উদ্দেশ্যে ছুটতেও দেখা যাচ্ছে না পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে। আসরে এখন পর্যন্ত কোনো ম্যাচেই ৯০ মিনিট খেলতে দেখা যায়নি রোনালদোকে। গোল পেয়েছেন মোটে একটি। আর সেটিও পেনাল্টি থেকে। তবে তাতেই রেকর্ডের পাতায় নাম উঠে গেছে তার। টানা ৫ বিশ্বকাপ আসরে গোল করা ফুটবলার এখন রোনালদো।

অন্যদিকে নকআউট পর্বে এখন পর্যন্ত গোল নেই রোনালদোর। তবে ক্যারিয়ারে পড়ন্ত বেলায় সেটিও যে করে দেখাতে চাইবেন তিনি সেটি অনুমেয়ই। যা ম্যাচের আগে সুইসের ভাবনার কারণ। সে জন্যে রোনালদোকে নিয়ে বিশেষ পরিকল্পনা করছেন সুইস কোচ মুরাত ইয়াকিন।  

ম্যাচের আগের দিন ইয়াকিন বলেন, ‘ক্রিস্টিয়ানো রোনালদো অনেক বড় মাপের ফুটবলার। তাকে নিয়ে আমাদের পরিকল্পনা আছে। তবে পর্তুগাল মানেই কেবল রোনালদো নয়। একটা দল হিসেবে তারা অনেক শক্তিশালী। ’

তবে সুইসদের নিয়ে ভয় আছে পর্তুগালেরও। ম্যাচে যে কোনো সময় ভয়ংকর হয়ে উঠতে পারে দলটির একাধিক ফুটবলার। সেটি বেশ ভালোই জানা আছে কোচ ফার্নান্দো সান্তোসের। তিনি বলেন, ‘সুইসরা ম্যাচের যে কোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। তারা যেমন ডিফেন্সে ভালো তেমনি আক্রমণেও। ’

news24bd.tv/আমিরুল