এক কাপ চা ৪০ হাজার টাকা! ‌

চা।

এক কাপ চা ৪০ হাজার টাকা! ‌

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যদি বলা হয় পানির পরেই বিশ্বের সর্বাধিক উপভোগ্য পানীয় কোনটি। অবশ্যই অকপটে জবাব হবে চা। এর একধরণের স্নিগ্ধ, প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে। যা অনেকেই উপভোগ করে।

প্রস্তুতের দিক থেকে চা-কে পাঁচটি প্রধান শ্রেণিতে ভাগ করা যায়। যেমন - কালো চা, সবুজ চা, ইষ্টক চা, উলং বা ওলোং চা এবং প্যারাগুয়ে চা। এছাড়াও, সাদা চা, হলুদ চা, পুয়ের চা সহ আরো বিভিন্ন ধরণের চা রয়েছে। তবে সবরকম চা-ই ক্যামেলিয়া সিনেনসিস থেকে তৈরি হলেও বিভিন্ন উপায়ে প্রস্তুতের কারণে এক এক ধরণের চা এক এক রকম স্বাদযুক্ত।

সকালে উঠে এক কাপ চা না খেলে অনেকের কাছেই যেন দিনটা ঝিমিয়ে থাকে। চা-প্রেমীরাই এটা বোঝেন।

চায়ের জন্য কোনও নির্দিষ্ট সময় নেই বলে কথিত আছে। সব সময়ই চা খাওয়া যেতে পারে। তবে অবশ্যই সেই চা স্বাদে–গন্ধে অতুলনীয় হতে হবে। এমনই এক লোভনীয় চায়ের সন্ধান পাওয়া গেছে, যার কেজি ৪০ হাজার টাকা। গুয়াহাটি টি অকশন সেন্টারে এক সর্বভারতীয় নিলামে এমনই রেকর্ড দাম উঠল গোল্ডেন নিডল টি নামে এক বিশেষ চায়ের। এই বিশেষ চা তৈরি হয়েছে ভারতের অরুণাচল প্রদেশের দনিপোলো টি এস্টেটে।

news24bd.tv

গোল্ডেন নিডল টি।

গোল্ডেন নিডল টি যেন ঠিক এক পেয়ালা গলে যাওয়া সোনা, দাবি চা-বিশেষজ্ঞদের।

তাঁরা জানাচ্ছেন, গোল্ডেন নিডল হলো এক ধরণের স্পর্শকাতর ছোটো আকারের চায়ের পাতা। অতি সাবধানে এ পাতা তুলতে হয়। খুব নরম এই চায়ের পাতার উপর একটি সোনালি রঙের পরত থাকে, যে কারণে এর নাম হয়েছে গোল্ডেন নিডল। ধরলে মনে হয় যেন ভেলভেটের তৈরি এই চা পাতা। এই চা দুধ ছাড়াই বানানো হয়। লিকারের রঙটি হয় সোনালি। মনে হবে যেন এক পেয়ালা গলানো সোনা। মিষ্টি স্বাদের এই চায়ের গন্ধ অতুলনীয়। আর এর মনমাতানের গন্ধই বেশি টানে চা প্রেমীদের।

দনিপোলো টি এস্টেটের ম্যানেজার মনোজ কুমার জানিয়েছেন, এই চা তৈরি করা মোটেও সহজ নয়। অনেক কসরত ও প্রচেষ্টা লাগে এর পেছনে।

ম্যানেজার আরও জানিয়েছেন, এর আগে তাঁদের বাগানেই তৈরি হয়েছে সিলভার নিডল টি। তার দাম উঠেছিল প্রতি কেজিতে ১৭ হাজার এক টাকা।

তিনি বলেন, ‘‌এই ধরণের বিশেষ চা তৈরিতে দক্ষতার পাশাপাশি লাগে প্রকৃতির আশির্বাদ। ’‌ গুয়াহাটি টি অকশন সেন্টারের নিলাম থেকে ৪০ হাজার এক টাকা খরচ করে ১ কেজি একশ গ্রাম গোল্ডেন নিডল চা কিনেছে গুয়াহাটির সবচেয়ে পুরনো চায়ের দোকান আসাম টি ট্রেডার্স। জিটিএসিতে এর কাছাকাছি দাম উঠেছিল মনোহারি গোল্ড টিয়ের। ৩৯ হাজার এক টাকা কেজি দরে সর্বভারতীয় নিলামে সেই চা বিক্রি করেছিল কন্টেম্পররি ব্রোকার্স। গুয়াহাটির সৌরভ টি ট্রেডার্স সেই চা কিনেছিল দিল্লি ও আহমেদাবাদে বিক্রির জন্য।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর