৫৫০০ জন কনস্টেবল নিচ্ছে পুলিশ, আবেদন অনলাইনে

সংগৃহীত ছবি

৫৫০০ জন কনস্টেবল নিচ্ছে পুলিশ, আবেদন অনলাইনে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ পুলিশ বাহিনী সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠান এবার ৬৪ জেলা থেকে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা নির্ধারিত তথ্য পূরণ সাপেক্ষে অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি)।

 
পদের সংখ্য: ৫ হাজার ৫০০ জন।  

আবেদনের যোগ্যতা 
প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম জিপিএ-২ দশমিক ৫ থাকতে হবে। ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।

২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁরা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন।  

শারীরিক যোগ্যতা 
সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে পুরুষ প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও বীর মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনি ছাড়া) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।  

নারী প্রার্থীর উচ্চতা সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

পুরুষ প্রার্থীর বুকের মাপ সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি। আবেদনের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

যেভাবে আবেদন 
আগ্রহী প্রার্থীদের অনলাইনে এ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের আগে অবশ্য ভিডিও টিউটরিয়ার দেখে আবেদন প্রক্রিয়া সম্পর্কে ধারণা নেবে। এতে ভুলত্রুটি হওয়ার সম্ভাবনা কম থাকবে।

বেতন ও সুযোগ-সুবিধা 
৯,০০০-২১,৮০০ স্কেলে বেতন প্রদান করা হবে। তবে দুই বছর শিক্ষানবিশ হিসেবে থাকতে হবে। শিক্ষানবিশ ঘোষণার তারিখ থেকে দুই বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে কনস্টেবল পদে স্থায়ী করা হবে। এছাড়াও বাহিনীর নিয়ম অনুসারে উচ্চতর পদে পদোন্নতিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ রয়েছে।  

কোন জেলায় কত জন নেওয়া হবে, সে তথ্য জানতে ক্লিক করুন এখানে

আবেদনের সময়সীমা
কনস্টেবল পদে ২ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়েছে, চলবে ২৮ ডিসেম্বর ২০২২ পর্যন্ত।  

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv/আলী