এখন থেকে কারা পবিত্র হজে যেতে পারবেন জেনে নিন
এখন থেকে কারা পবিত্র হজে যেতে পারবেন জেনে নিন

সংগৃহীত ছবি

এখন থেকে কারা পবিত্র হজে যেতে পারবেন জেনে নিন

অনলাইন ডেস্ক

এখন থেকে ৬৫ বছরের বেশি বয়সীরাও হজে যেতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। মঙ্গলবার (৬ ডিসেম্বর) নেত্রকোণায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তধর্মীয় সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, ‘৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের হজ পালনের সুযোগ দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের মহামারির কারণে দুই বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি।

চলতি বছরে আমরা হজ পালন করতে পেরেছি। এখন থেকে সবকিছু সহজ হয়ে যাচ্ছে। ’

সরকারের নানা উন্নয়নের তথ্য তুলে ধরে ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, গত ৩৬ বছরে যা সম্ভব হয়নি, তা গত ১৪ বছরে শেখ হাসিনা সরকার করে দেখিয়েছে। সবকিছুতে উন্নয়ন হচ্ছে।

শুধু ইসলাম ধর্মের জন্যই নয়, পাশাপাশি বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের আমানত চার কোটি থেকে সাত কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। বৌদ্ধবিহার, প্যাগোডা নির্মাণ ও সংস্কারে ২ কোটি ৫৭ লাখ টাকা, অসচ্ছল ভিক্ষু ব্যক্তিদের চিকিৎসায় প্রায় ৩৮ লাখ টাকার অনুদান, ২ হাজার ৪ বৌদ্ধবিহারে ৭ কোটি ৮৫ লাখ, বৌদ্ধবিহার ও শ্মশান উন্নয়নে ৪ কোটি ২৮ লাখ টাকা প্রদান করা হয়েছে। এ ছাড়া হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের স্থায়ী মূলধন ২১ কোটি থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান অসিত সরকার, পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আমিরুল ইসলাম, পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি জ্ঞানেশ সরকার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সীতাংশু বিকাশ আচার্য প্রমুখ।

news24bd.tv/হারুন