আ. লীগ-বিএনপির সঙ্গে আর জোট নয়: চুন্নু

ফাইল ছবি

আ. লীগ-বিএনপির সঙ্গে আর জোট নয়: চুন্নু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, আওয়ামী লীগ বা বিএনপির সঙ্গে আর জোট করবে না জাপা। বড় কোনো দলের সাথে আর প্রেম নয় বলেও জানান তিনি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে জাপা কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, বড় কোনো দলের সঙ্গে জাতীয় পার্টি প্রেম করবে না। জাতীয় পার্টির প্রেম দেশের সাধারণ মানুষের সঙ্গে।

আওয়ামী লীগ আর বিএনপির নীতিগত অনেক অমিল আছে। অনেক ইস্যুর কারণে তারা এক টেবিলে বসতে পারে না। কিন্তু ক্ষমতায় গেলে তাদের মধ্যে চরিত্রগত কোনো অমিল নেই।

দুটি দল ক্ষমতায় গেলে একই রকম আচরণ করে জানিয়ে চুন্নু বলেন, আওয়ামী লীগ ও বিএনপি ক্ষমতায় গিয়ে দুর্নীতি, দুঃশাসন, চাঁদাবাজি এবং টেন্ডারবাজী আর দলীয় করণের মাধ্যমে দেশের শান্তি শেষ করেছে।

দেশের মানুষ তাই আওয়ামী লীগ ও বিএনপিকে আর ক্ষমতায় দেখতে চায় না। দুটি দলের ওপর দেশের মানুষ বিরক্ত হয়ে আছে।

সংসদীয় গণতন্ত্রের নামে আওয়ামী লীগ ও বিএনপি দেশে স্বৈরতন্ত্র প্রতিষ্ঠা করেছে বলে দাবি করেন জাপা মহাসচিব। বলেন, সংসদীয় গণতন্ত্রের নামে এক ব্যক্তির হাতে সব ক্ষমতা কুক্ষিগত করা হয়েছে। যিনি নির্বাহী বিভাগের প্রধান, তিনিই আইন সভারও প্রধান আবার রাষ্ট্রপতির মাধ্যমে বিচার বিভাগও অনেকটাই তার হাতে। বিপুল ক্ষমতা একজনের হাতে থাকলে ক্ষমতার ভারসাম্য থাকে না। আবার ভুল ত্রুটিও বেশি হয়।

চুন্নু বলেন, একজনের হাতে সব ক্ষমতা থাকলে রাষ্ট্রের কোনো ক্ষেত্রেই জবাবদিহিতা থাকে না। দেশে অবকাঠামোগত উন্নয়ন হয়েছে কিন্তু দেশের মানুষ সুশাসন পায়নি।

জাপা নেতা বলেন, বড় দুটি দলই প্রমাণ করেছে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ১৯৯৬ সালে তত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে হেরে বিএনপি বলেছে নির্বাচন সুষ্ঠু হয়নি। আবার ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগ হেরে বলেছে, নির্বাচন সুষ্ঠু হয়নি। তিনি বলেন, শুধু আনুপাতিক হারে নির্বাচন হলেই সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক