স্বাস্থ্য খাতে কর্মরতদের ৭০ ভাগই নারী: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্য খাতে কর্মরতদের ৭০ ভাগই নারী: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক

স্বাস্থ্য খাতে কর্মরতদের ৭০ ভাগই নারী: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশের সব ক্ষেত্রে নারীরা এগিয়ে, স্বাস্থ্য খাত তার উৎকৃষ্ট উদাহরণ উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এ খাতে কর্মরতদের শতকরা ৭০ ভাগই নারী। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য খাতে ৭০ ভাগ নারী চাকরি পাচ্ছেন। আমরাও চেষ্টা করেছি মা-বোনেরা যেন এগিয়ে থাকে এবং ভালো থাকেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য মাতৃ মৃত্যু কমাতে হবে। শিশু মৃত্যু ১২ শতাংশের নিচে আনতে হবে। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ’

মা ও শিশু মৃত্যু রোধে প্রতিটি হাসপাতালে আলাদা ৩০ শয্যা রাখা হবে বলে জানিয়েছেন জাহিদ মালেক।

এ সময় মা ও শিশু মৃত্যুর হার কমাতে অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) অবদান রয়েছে জানিয়ে এ সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান স্বাস্থ্যমন্ত্রী।

ওজিএসবি’র সুবর্ণ জয়ন্তীর এ বিশেষ আয়োজনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, ‘স্বাস্থ্য সূচকের মূল অবদান আপনাদের ওজিএসবি এবং নারী চিকিৎসদের। এ সংগঠনের সহযোগিতা ছাড়া স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি সম্ভব নয়। বিশেষত গর্ভবতী মা ও নবজাতকদের সেবায়। ’

উল্লেখ্য, ওজিএসবি বাংলাদেশের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যার বিশেষজ্ঞদের একটি অলাভজনক সংগঠন। নারীশিক্ষা, সেবা, শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য নারীর প্রতি সামাজিক দায়িত্ব অর্থাৎ মেয়েদের সব ধরনের সেবামূলক কাজ ওজিএসবি করে থাকে। নারী স্বাস্থের উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে এই সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে সারা বাংলাদেশে এর ১৮টি শাখা আছে এবং এর সদস্য সংখ্যা প্রায় ২ হাজার ৬০০।

news24bd.tv/ইস্রাফিল