কর জালিয়াতিতে দোষী সাব্যস্ত ট্রাম্পের প্রতিষ্ঠান
কর জালিয়াতিতে দোষী সাব্যস্ত ট্রাম্পের প্রতিষ্ঠান

ডোনাল্ড ট্রাম্প (ছবি: সংগৃহীত)

কর জালিয়াতিতে দোষী সাব্যস্ত ট্রাম্পের প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

কর জালিয়াতিতে দোষী সাব্যস্ত হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি আবাসন প্রতিষ্ঠান। এর ফলে ট্রাম্প ও ওই ব্যবসা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অপরাধমূলক মামলা চালানো যাবে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থাটি জানায়, দীর্ঘ ১৫ বছর ধরে কর জালিয়াতির জন্য অপরাধমূলক কর্মকাণ্ড চালানোর জন্য মঙ্গলবার দোষী সাব্যস্ত হয়েছে ট্রাম্পের আবাসন প্রতিষ্ঠান।

একই সঙ্গে কর ফাঁকি দেওয়ার জন্য জালিয়াতি ও স্কিম পরিচালনার জন্য ব্যবসা প্রতিষ্ঠানটির সাবেক প্রধান আর্থিক কর্মকর্তা অ্যালেন ওয়াইসেলবার্গসহ কয়েকজন ঠিকাদারকে অভিযুক্ত করা হয়েছে।

এতে করে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে লড়াইয়ের জন্য আইনি সমস্যার মুখোমুখি হতে পারেন রিপাবলিকান নেতা ট্রাম্প।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়েই হোটেল, গলফ কোর্স ও আবাসন ব্যবসা রয়েছে ট্রাম্পের। কর জালিয়াতি, প্রতারণা, ষড়যন্ত্র এবং মিথ্যা রেকর্ড দেওয়ার অভিযোগে ১৬ লাখ মার্কিন ডলার পর্যন্ত জরিমানার মুখে পড়তে পারে ট্রাম্পের আবাসন ব্যবসা প্রতিষ্ঠানটি।

গত বছর ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল কার্যালয় তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ তোলে। ট্রাম্পের ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২০০৫ এবং ২০২১ সালে তাদের নির্বাহী কর্মকর্তাদের দেয়া ক্ষতিপূরণের অঙ্ক গোপন করার অভিযোগ আনা হয়েছে। ওই সময়ে ট্রাম্প এবং ট্রাম্পের পরিবারের ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ছিলেন অ্যালেন ওয়াইসেলবার্গ।

নিউইয়র্কের বিচারক জুয়ান মারচেনের আদালতে কর জালিয়াতি মামলার এই শুনানি হয়। আগামী ১৩ জানুয়ারি মামলাটির রায় দেওয়া হবে বলে জানিয়েছেন বিচারক।

রয়টার্স বলছে, ট্রাম্পের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর তুলনায় জরিমানার পরিমাণ তেমন বেশি না। তবে দোষী সাব্যস্ত হওয়ায় ট্রাম্পের ব্যবসা করার ক্ষমতাকে জটিল করতে পারে।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল ও মামলার প্রসিকিউটর এলভিন বার্গ বলেন, ‘রায়টি ন্যায়সঙ্গত হয়েছে। সাবেক প্রেসিডেন্টের ব্যবসা কোম্পানিগুলো এখন অপরাধের দায়ে দোষী। ’

এ দিকে রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন ট্রাম্পের আইনজীবী অ্যালান ফুটারফাস।

news24bd.tv/মামুন