মার্কিন মধ্যবর্তী নির্বাচন: জর্জিয়ায় জয় পেল ডেমোক্র্যাটরা
মার্কিন মধ্যবর্তী নির্বাচন: জর্জিয়ায় জয় পেল ডেমোক্র্যাটরা

জর্জিয়ার ডেমোক্র্যাট সিনেটর রাফায়েল ওয়ারনক (ছবি: সংগৃহীত)

মার্কিন মধ্যবর্তী নির্বাচন: জর্জিয়ায় জয় পেল ডেমোক্র্যাটরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ারনক। তার এই জয়ের মধ্য দিয়ে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ বা সিনেটে নিজেদের অবস্থান পাকাপোক্ত করলো ডেমোক্র্যাটরা। খবর রয়টার্সের।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, মঙ্গলবার (৬ ডিসেম্বর) জর্জিয়া সিনেট আসনে দ্বিতীয় দফার ভোট হয়।

এই ভোটে রিপাবলিকান প্রার্থী সাবেক ফুটবল তারকা হার্শেল ওয়ালকারকে হারিয়ে দেন ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল। নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়।

এডিসন রিসার্চের তথ্যানুসারে, এখন পর্যন্ত ৯৭ শতাংশ ভোটের গণনা শেষ হয়েছে। এর মধ্যে ৫০ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন রাফায়েল।

অন্যদিকে ওয়ালকার পেয়েছে ৪৯ দশমিক ৪ শতাংশ। এ জয়ে ফলে সিনেটে ৫১-৪৯ আসনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ডেমোক্র্যাটরা।

প্রতিবেদনে আরও বলা হয়, রাফায়েলে এই বিজয় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রিপাবিলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত তিনটি রাজ্যের ক্ষমতা নিজেদের দখলে নিল ডেমোক্র্যাটরা। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেওয়ার পর থেকেই এমনটা হলো।

রিপাবলিকান প্রার্থী ওয়ালকারের এই হারকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা হিসেবে অবহিত করেছে রয়টার্স। কারণ ওয়ালকারকে সমর্থন দিয়েছিলেন তিনি। এতে করে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ট্রাম্পের অবস্থানকে আরও জটিল করবে।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হয়। এই নির্বাচনে জর্জিয়া সিনেটে কোনো দলের প্রার্থী ৫০ শতাংশ ভোট পাননি। ফলে নিয়ম অনুসারে, জর্জিয়ায় দ্বিতীয় দফার ভোট হয়। এই ভোটের ফলাফলের মধ্য দিয়ে সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হলো।  

জর্জিয়া সিনেটে জয়ের পর রাফায়েলকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, জর্জিয়ার ভোটারেরা গণতন্ত্রের পক্ষে দাঁড়িয়েছেন।

news24bd.tv/মামুন