জার্মানিতে সরকার উৎখাতের ষড়যন্ত্র, গ্রেপ্তার ২৫

সংগৃহীত ছবি

জার্মানিতে সরকার উৎখাতের ষড়যন্ত্র, গ্রেপ্তার ২৫

অনলাইন ডেস্ক

জার্মানিতে অভ্যুত্থানের মাধ্যমে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে দেশজুড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বুন্দেসট্যাগের অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) পার্টির সাবেক সংসদ সদস্য বারগিট ম্যালসেক উইনকাম্যানও রয়েছেন।

বুধবার জার্মানির স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে বিবিসি ও রাশিয়া টুডে জানিয়েছে, ডানপন্থী এবং সামরিক বাহিনী থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের একটি দল জার্মান সংসদ ভবন রাইখস্ট্যাগে তাণ্ডব চালিয়ে ক্ষমতা দখল নেওয়ার পরিকল্পনা করেছিল।

হেনরিখ নামে ৭১ বছর বয়সী এক ব্যক্তি এই পরিকল্পনার মূলহোতা বলে গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।

ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, দেশটির ১১টি প্রদেশ থেকে গ্রেপ্তারকৃতদের মধ্যে দুজনকে মূল পরিকল্পনাকারী হিসেবে শনাক্ত করা হয়েছে।

সরকার উৎখাতের ষড়যন্ত্রকারীদের মধ্যে চরমপন্থি রাইখসবার্গার মুভমেন্টের সদস্যরাও রয়েছে বলে জানা গেছে। এই সংগঠনটির সদস্যরা আধুনিক জার্মান রাষ্ট্রকে স্বীকৃতি দিতে নারাজ।

হিংসাত্মক হামলা এবং বর্ণবাদী ষড়যন্ত্র তত্ত্বের জন্য দীর্ঘদিন ধরে তারা পুলিশের নজরদারিতে রয়েছে।

এই গোষ্ঠীটির সঙ্গে আনুমানিক ৫০ জন পুরুষ ও নারী যুক্ত বলে ধারণা করা হচ্ছে। তারা বিদ্যমান জার্মান প্রজাতন্ত্রকে উৎখাত করে এর বদলে ১৮৭১ সালের জার্মানির আদলে একটি নতুন রাষ্ট্রকাঠামো গড়ে তুলতে চায়।

উল্লেখ্য, এএফডি আইন প্রণেতা ম্যালসেক উইনকাম্যান ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ফেডারেল পার্লামেন্টে একজন এমপি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৫৮ বছর বয়সী নেতার নতুন বর্তমান সরকারের বিচারমন্ত্রী হওয়ার কথা ছিল।

news24bd.tv/মামুন