ঠাণ্ডা মাথায় ব্রাজিলকে ‘খুন’ করতে চায় ক্রোয়েশিয়া

সংগৃহীত ছবি

ঠাণ্ডা মাথায় ব্রাজিলকে ‘খুন’ করতে চায় ক্রোয়েশিয়া

অনলাইন ডেস্ক

ব্রাজিলের মতো বিশ্বজুড়ে খ্যাতি নেই। নেই পাঁচবার বিশ্বকাপ ট্রফি জয়ের গৌরবের ঝনঝনানি। বিশ্বজুড়ে নেই বিশাল ফ্যান-বেজ। নেই ব্রাজিলের একঝাঁক কিংবদন্তীকে টেক্কা দেওয়ার মতো একটা তারকা।

জনসংখ্যা কিংবা আয়তন; সব বিচারেই ব্রাজিলের থেকে পিছিয়ে ইউরোপের মাত্র ৪০ লাখ মানুষের ছোট্ট দেশটি। তবে এসব হিসেব নিকেশ করে কী আর মাঠের খেলা হয়। হিসেব কষে মাঠে নামতে চায় না ক্রোয়েশিয়াও। ঠাণ্ডা মাথায় ব্রাজিলকে খুন করতে চায় ক্রোয়েশিয়া।
বিশ্বকাপ জয়ের পথে এগিয়ে যেতে চায় মাত্র ২১ হাজার ৮৫১ বর্গ কিলোমিটার আয়তনের ছোট্ট দেশটি।

কাল সেই স্বপ্নের পথে পা বাড়াতেই মাঠে নামবে ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় শুক্রবার রাত ৯টায় মাঠে গড়াবে ম্যাচটি। যেখানে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে শেষ হাসি হাসতে চায় ক্রোয়াটরা।

শক্তিমত্তায় অবশ্য ব্রাজিলই এগিয়ে। এখন পর্যন্ত সব মিলিয়ে মোট ৪ বার মুখোমুখি দেখা হয়েছে দু’দলের। যেখানে ব্রাজিলের বিপক্ষে কোনো জয় নেই ক্রোয়েশিয়ার। ড্র’হয়েছে কেবল এক ম্যাচে। এখন পর্যন্ত বিশ্বমঞ্চে দু’বার মুখোমুখি হয়েছে ব্রাজিল-ক্রোয়েশিয়া। যেখানে দু’বারই ক্রোয়েশিয়াকে হারতে হয়েছে ব্রাজিলের বিপক্ষে। তবে তৃতীয়বারের দেখায় ব্রাজিলকে হারিয়ে দানে দানে তিন দান মারতে চায় ক্রোয়াটরা।

ব্রাজিলের মতো একঝাঁক তারকা না থাকলেও লুকা মদ্রিচ ও ইভান রাকেটিচের মতো দলটির বেশকিছু ফুটবলারদের রয়েছে বিশ্বকাপ ফাইনালে খেলার অভিজ্ঞতা। যা নেই ব্রাজিল দলের কারো। সবশেষ বিশ্বকাপ ফাইনাল খেলা দলটিকে তাই ব্রাজিলের থেকে পিছিয়ে রাখার সুযোগ নেই খুব বেশি।  

যদিও কাতার বিশ্বকাপ যাত্রাটা খুব একটা সুখকর হয়নি ক্রোয়াটদের। সবশেষ ম্যাচে জাপানকে শেষ ষোলোতে হারাতে টাইব্রেকারের দ্বারস্থ হতে হয়েছে তাদের। তবে বিশ্বকাপে এতটা পথ পারি দিয়ে খালি হাতে ফিরতে চায় না ক্রোয়াটরা। ব্রাজিলের পথ রোধ করে পরের ধাপে যেতে মুখিয়ে আছে বলেই জানিয়েছে ক্রোয়াট ডিফেন্ডার দেইয়ান লভরেন।  

তিনি বলেন, ‘আমরা দেখিয়েছি যে, শারীরিকভাবে আমরা খুব ভালো অবস্থায় আছি। এই বিশ্বকাপ খেলার সময় আমরা অনেক পরিশ্রম করেছি। জাপান খুব গোছানো দল ছিল এবং তাদের প্রতিরোধ ভাঙা কঠিন ছিল। তবে আমরা শারীরিকভাবে দৃঢ়তা দেখিয়েছি। আমি বিশ্বাস করি, আমরা আরও ভালো খেলতে পারব। ’

নেইমার, রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়রকে নিয়ে না ভেবে পুরো ব্রাজিলকে আটকানোর কথা বলেছেন লভরেন। ম্যাচে মাথা ঠাণ্ডা রেখে কঠিন পরিস্থিতি সামাল দিতে চান তারা। জিততে চান কঠিন এই রেসে।

তিনি বলেন, ‘আমরা কিভাবে তাদের থামাতে পারি? খুব সোজা হিসাব। আমাদের লক্ষ্য পুরো দলকে থামানোর চেষ্টা করা। খুব কঠিন একটি ম্যাচ হতে যাচ্ছে। তবে আমরা জিততে চায়। ’

news24bd.tv/আমিরুল