ডাচ বাধা টপকে সেমিতে ওঠার লড়াই আর্জেন্টিনার
ডাচ বাধা টপকে সেমিতে ওঠার লড়াই আর্জেন্টিনার

সংগৃহীত ছবি

ডাচ বাধা টপকে সেমিতে ওঠার লড়াই আর্জেন্টিনার

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ যাত্রায় শুরুতেই সৌদি আরবের বিপক্ষে ধাক্কা খায় আর্জেন্টিনা। এরপর থেকেই নকআউট খেলছে মেসির দল। পা হড়কানোর কোনো সুযোগই ছিল না মেসিদের। ৩২ দলের ফুটবল এখন নেমে এসেছে ৮ দলে।

মাত্র তিন পা দূরত্বে এখন বিশ্বকাপ। এতটা পথ পেরেয়ি, খালি হাতে ফিরতে চায় না আর্জেন্টিনা। মেসির শেষ বিশ্বকাপ বলেই, একটি ট্রফি জয়ে শেষটা রাঙিয়ে রাখতে চায় পুরো দল।

কাল সেই স্বপ্নের পথে আরো একধাপ এগিয়ে যেতে মাঠে নামবে আর্জেন্টিনা।

ম্যাচে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।

তবে শক্তিমত্তায় আর্জেন্টিনার থেকে পিছিয়ে নেই ডাচরাও। বিশ্বকাপে এ নিয়ে ষষ্ঠবার মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। যেখানে আগের পাঁচ দেখায় সমানে সমান দু’দল। দুটি করে জয় আছে দু’দলেরই। আর একটি ম্যাচ নিষ্পত্তি হয়েছে ড্র’য়ে। আজ তাই একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার লড়াই।

এ ম্যাচে রেকর্ডের অপেক্ষায় আর্জেন্টাইন কিংবদন্তী লিওনেল মেসি। আর একটি গোল পেলেই আর্জেন্টিনার হয়ে বৈশ্বিক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ডে নাম লেখাবেন তিনি। বিশ্বকাপে মেসির গোল সংখ্যা ৯টি। ১০ গোল দিয়ে মেসির উপরে অবস্থান সাবেক কিংবদন্তী গ্যাব্রিয়েল বাতিস্তুতার।

১৯৭৮ বিশ্বকাপে এই নেদারল্যান্ডসকে হারিয়েই প্রথম বিশ্বকাপের স্বাদ পায় আর্জেন্টিনা। ফাইনালের সেই ম্যাচে আর্জেন্টিনা জয় তুলেছিল ৩-১ গোলে। এরপর ২০১৪ সালে এই ডাচদের হারিয়েই ফাইনালে ওঠে আর্জেন্টিনা। এবার মেসির দলের সেমির লড়াই। আবারও প্রতিপক্ষ সেই ডাচরা। যেখানে শেষ হাসি হাসতে মুখিয়ে আছে আর্জেন্টিনা।

তবে আর্জেন্টিনার এবারের জয়ের পথে বড় বাধা ভার্জিল ফন ডাইক। ডাচদের রক্ষা প্রাচীর হয়ে যেভাবে প্রতিপক্ষের পথ রোধ করেন তিনি। তা যে কোনো প্রতিপক্ষের জন্যই ভাবনার কারণ। তবে প্রতিপক্ষের চোখ ফাঁকি দিয়ে গোল আদায় করতে মেসির জুরি নেই বিশ্বফুটবলে। কাজেই লড়াইটা দুই দল ছাপিয়ে এই দুই ফুটবলারেরও অনেকটা। যেখানে ম্যাচ জিতে সেমিফাইনালে ওঠার অপেক্ষায় মুখিয়ে রয়েছেন দু’জনেই।

news24bd.tv/আমিরুল