নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় বিএনপির ২ হাজার জনের নামে মামলা

সংগৃহীত ছবি

নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় বিএনপির ২ হাজার জনের নামে মামলা

অনলাইন ডেস্ক

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় দুই হাজার জনকে আসামি করে একটি মামলা করেছে পুলিশ।  মামলায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এবং আশপাশের এলাকা থেকে আটক ৪৭৩ নেতাকর্মীর নামোল্লেখ করে অজ্ঞাতপরিচয়সহ দুই হাজার জনকে আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) পল্টন মডেল থানার ওসি মো. সালাহউদ্দীন মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বুধবারের ঘটনায় একটি মামলা হয়েছে।

মামলায় ৪৭৩ জনকে এজাহারনামীয় আসামি ও ১৫০০-২০০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে এ মামলা করা হয়েছে। ’

মতিঝিল বিভাগের অতিরিক্ত কমিশনার (এসি) এনামুল হক মিঠু বলেন, ‘দলীয় কার্যালয়ে বিস্ফোরক সামগ্রী রাখা, পুলিশের ওপর হামলা এবং নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করা হয়। পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর কেন্দ্রীয় কার্যালয় থেকে এবং আশপাশের এলাকা থেকে বিএনপির ৪৭৩ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

তাদের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও দেড় থেকে দুই হাজার নেতাকর্মীকে আসামি করে একটি মামলা করা হয়েছে। ’

মামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, উত্তর কমিটির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিকে আসামি করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশসনস) বিপ্লব কুমার সরকার জানান, বিএনপির যেসব নেতাকর্মীকে আমরা আটক করেছি তাদের বিরুদ্ধে মামলা হবে। আবার কারো কারো বিরুদ্ধে আগের গ্রেপ্তারি পরোয়ানা ছিল, তাদের সেসব মামলায় গ্রেপ্তার দেখানো হবে। তবে সবার নামেই নতুন করে মামলা হবে। এসব মামলায় অজ্ঞাত আসামি করা হবে আরও অনেককে।

বুধবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে চাল, পানি, খিচুরি ও নগদ টাকা পাওয়া যায় বলে জানায় পুলিশ।

অভিযান চলাকালে নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

news24bd.tv/মামুন