সিঙ্গাপুরে খুচরা বিক্রি বেড়েছে
 সিঙ্গাপুরে খুচরা বিক্রি বেড়েছে

সংগৃহীত ছবি

 সিঙ্গাপুরে খুচরা বিক্রি বেড়েছে

অনলাইন ডেস্ক

অক্টোবরে সিঙ্গাপুরে খুচরা বিক্রি বেড়েছে। বছরওয়ারি হিসাবে টানা কয়েক মাস ধীরগতি পেরিয়ে ভালো প্রবৃদ্ধি পেয়েছে খাতটি। তবে গাড়ি বিক্রিতে দেশটিতে কিছুটা মন্দা দেখা দিয়েছে। দেশটির পরিসংখ্যান বিভাগের প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।

খবর স্ট্রেইটস টাইমস।

এক বছর আগের তুলনায় অক্টোবরে সিঙ্গাপুরে মোট খুচরা বিক্রি বেড়েছে ১০ দশমিক ৪ শতাংশ। বছরওয়ারি হিসাবে যা সেপ্টেম্বরের ১১ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি থেকে কম। আগস্টে প্রবৃদ্ধির হার ছিল ১৩ দশমিক ৩ শতাংশ।

বছরওয়ারি হিসাবে যানবাহনের বাইরে খুচরা বিক্রি বেড়েছে ১৪ দশমিক ৩ শতাংশ, যা গত সেপ্টেম্বরে বেড়েছিল ১৬ দশমিক ৬ শতাংশ।

ঋতু সামঞ্জস্যের ভিত্তিতে আগের মাসের তুলনায় অক্টোবরে খুচরা বিক্রি বেড়েছে দশমিক ১ শতাংশ। তাছাড়া যানবাহনের বাইরে বিক্রি বেড়েছে দশমিক ৮ শতাংশ। আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত হিসাব করলে সংখ্যাটা বেশ গভীর। এ সময়ে পোশাক ও জুতা শিল্পের বিক্রিতে ৫২ দশমিক ৯ শতাংশ উল্লফন দেখা দিয়েছে, যা ১৪টি খাতের মধ্যে সবচেয়ে বেশি। খাবার ও অ্যালকোহল বিক্রি বেড়েছে ৬১ শতাংশ।

অক্টোবরে আগের বছরের একই সময়ের তুলনায় যানবাহন বিক্রি কমেছে ১৫ দশমিক ৮ শতাংশ। সেপ্টেম্বরে গাড়ি বিক্রি কমার হার ছিল ২০ দশমিক ২ শতাংশ। ফলে অটোমোবাইল ছিল ১৪টির মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিতে থাকা খাত।

অক্টোবরে মোট খুচরা বিক্রির পরিমাণ ছিল ৪০০ কোটি ডলার। তার মধ্যে অনলাইনে বিক্রি হয়েছে ১৩ শতাংশ। যানবাহনের বাইরে মোট খুচরা বিক্রির পরিমাণ ছিল ৩৬০ কোটি ডলারের। এর মধ্যে ১৪ দশমিক ৫ শতাংশ এসেছে অনলাইন বিক্রি থেকে।

ইউনাইটেড ওভারসিজ ব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ আলভিন লিউ বলেন, টানা সপ্তম মাসের মতো অক্টোবরে দুই সংখ্যার বার্ষিক প্রবৃদ্ধি রেকর্ড করা গিয়েছে। মোট খুচরা বিক্রির মূল্য অক্টোবরে ছিল ৩৮০ কোটি ডলার।

লিউ বলেন, আমরা প্রত্যাশা করছি অভ্যন্তরীণ খুচরা বিক্রেতারা অভ্যন্তরীণ ও বাহ্যিক দিক থেকে সমর্থন পেতে থাকবে। তাছাড়া বেশকিছু খেলাধুলা, কনসার্ট এবং ব্যবসায়িক ভ্রমণ, মিটিং, সম্মেলন ও প্রদর্শনী বৃদ্ধি পাওয়ায় পর্যটক আগমনও বাড়বে। তাছাড়া কঠোর শ্রমবাজারের পরিস্থিতির কারণেও অভ্যন্তরীণ ভোক্তা চাহিদা বাড়াতে ভূমিকা রাখবে। বছর শেষের উৎসব আবহও খুচরা বিক্রি বেড়ে যাওয়ার ক্ষেত্রে বেশ ভূমিকা রাখবে।

news24bd.tv/মামুন