ঋণ নেওয়ার পরিবর্তে ৫৯০ কোটি টাকা পরিশোধ করল ইসলামি ব্যাংকগুলো

সংগৃহীত ছবি

ঋণ নেওয়ার পরিবর্তে ৫৯০ কোটি টাকা পরিশোধ করল ইসলামি ব্যাংকগুলো

অনলাইন ডেস্ক

দেশের ইসলামি ব্যাংকগুলো ঋণ নেওয়ার তৃতীয় দিনেই ৫৯০ কোটি টাকা পরিশোধ করেছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংককে এ ঋণ পরিশোধ করে ব্যাংকগুলো। এর ফলে বাংলাদেশ ব্যাংকের কাছে দেশের ৫টি ইসলামি ব্যাংকগুলোর বর্তমান ঋণের পরিমাণ দাঁড়াল ৪ হাজার ৬৫৭ কোটি টাকা। ব্যাংকগুলো মাত্র ১৪ দিনের জন্য ‘বিশেষ তারল্য সুবিধা’ আওতায় এ ঋণ নেয়।

 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বিশেষ তারল্য সুবিধার আওতায় প্রথম দুদিনে ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫ হাজার ২৪৭ কোটি টাকা ঋণ নেয়।  

প্রথম দিন মঙ্গলবার (৬ ডিসেম্বর) ৩ হাজার ৯৯৫ কোটি টাকা এবং বুধবার (৭ ডিসেম্বর) ১ হাজার ২৪২ কোটি টাকা ঋণ নেয় এ পাঁচটি ব্যাংক, যেখানে এককভাবে সবচেয়ে বেশি বেশি ঋণ নেয় ইসলামী ব্যাংক।

ঋণ নেওয়া ব্যাংকগুলোর মধ্যে একটি ইসলামি ব্যাংকের প্রধান ট্রেজারি জানান, গত কয়েকদিনে তাদের ব্যাংক থেকে কিছু কর্পোরেট প্রতিষ্ঠান আমানত তুলে নিয়েছে। এর ফলে ওই ব্যাংকটির তারল্য দ্রুত হ্রাস পায়।

তবে আশার কথা হলো, অনেক ক্ষুদ্র ক্ষুদ্র গ্রাহক নতুন আমানত রেখেছে। বর্তমানে গ্রাহকদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে।  

এ দিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি ব্যাংকের এমডি জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংকের সহায়তার মধ্যেও কিছু ইসলামি ব্যাংক তাদের সংকট মোকাবেলায় সাধারণ ব্যাংকগুলোর কাছ থেকে দীর্ঘমেয়াদী ঋণের সন্ধান করছে। বিশেষ করে যাদের তারল্যের অবস্থা ভালো, তারা কমপক্ষে তিন মাসের জন্য ঋণ চাইছে।

তবে, সব ইসলামি ব্যাংকগুলোতে তারল্য সংকটে নেই বলেও দাবি করেছে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দিন আহমেদ বলেছেন, ‘আমাদের কাছে ৩ হাজার ২০০ কোটি টাকার উদ্বৃত্ত তারল্য রয়েছে। ফলে আমাদের কেন্দ্রীয় ব্যাংকের সহায়তার প্রয়োজন হবে না। এ ছাড়া আমরা সম্প্রতি অন্য ব্যাংকগুলোকে বিভিন্ন স্বল্পমেয়াদে প্রায় ২ হাজার কোটি টাকা ঋণ দিয়েছি। ’

সংশ্লিষ্ট কয়েকটি সূত্র জানিয়েছেন, শরিয়াহ ভিত্তিক ব্যাংকগুলো স্বল্পমেয়াদী ঋণের জন্য মূলত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ওপর নির্ভর করতো। তবে দেশের বৃহত্তম এই ব্যাংকে সাম্প্রতিক সময়ে তারল্য সংকট দেখা দেয়। এতে করে ইসলামি ধারার ব্যাংকগুলো সমস্যায় পড়েছে।

বর্তমানে দেশের ৬১টি ব্যাংকের মধ্যে ১০টি শরিয়াহ ভিত্তিক ব্যাংক রয়েছে। ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ, আইসিবি ইসলামী ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং এনআরবি গ্লোবাল ব্যাংক।

সূত্র: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

news24bd.tv/হারুন