চাঁপাইনবাবগঞ্জে পদ্মার ভাঙনে বিলীন বাড়িঘর-ফসলি জমি

পদ্মা নদীর ভাঙন।

চাঁপাইনবাবগঞ্জে পদ্মার ভাঙনে বিলীন বাড়িঘর-ফসলি জমি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গায় পদ্মা নদীর ভয়াবহ ভাঙনে নদীগর্ভে বিলীন হয়ে গেছে বাড়ি-ঘর, ফসলি জমি ও আম বাগান। দিনের বেলায় নদী শান্ত থাকলেও সন্ধ্যার পর থেকে তীব্র হয় ভাঙন। যা নদীর তীর দেখে সহজেই অনুমান করা যায়। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সীমান্তবর্তী চরবাগডাঙ্গা এলাকায় গত দুই সপ্তাহের ভাঙনে এরইমধ্যে শতাধিক পরিবারের আবাসস্থল বিলীন হয়ে গেছে।

নদীগর্ভে চলে গেছে কাইড়াপাড়া নামে পুরো একটি গ্রাম। তাই বাড়িঘর সরিয়ে নিয়েছেন নদী তীরবর্তী মানুষ। কেটে নিচ্ছেন বড় বড় আমগাছসহ বিভিন্ন গাছ।  

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম জানান, চরবাডাঙ্গা থেকে ভারত সীমান্ত পর্যন্ত ২ হাজার ৬০০ মিটার এলাকাজুড়ে চলছে ভাঙন।

এই ভাঙন প্রতিরোধে প্রকল্প গ্রহণের জন্য একটি প্রকল্প প্রস্তাবনা পাঠানো হয়েছে। তবে শুধু বিজিবি ক্যাম্প রক্ষার জন্য জরুরী ভিত্তিতে ভাঙন প্রতিরোধে সেখানে বালির বস্তা ফেলার প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকে নদী ভাঙ্গণের ফলে হুমকির মুখে রয়েছে চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদ ভবন, একটি বিদ্যালয়, একটি মাদ্রাসা, ইউনিয়ন ভূমি অফিস ও একটি বিজিবি ক্যাম্প।

স্থানীয়দের দেওয়া তথ্য অনুযায়ী, গত দুই বছরে দুটি গ্রামের সহস্রাধীক মানুষ ভাঙনের কবলে পড়ে নিঃস্ব হয়েছেন। তারা এখন অন্যের জায়গায় কোনো রকমে মাথা গোঁজার ঠাই করেছেন।

স্থানীয়রা বলছেন, দ্রুততার সঙ্গে সামগ্রিক ভাঙন প্রতিরোধে ব্যবস্থা না নিলে সব হারিয়ে নিঃস্ব হবেন এ এলাকার হাজারো মানুষ।

(নিউজ টোয়েন্টিফোর/রফিকুল/তৌহিদ)

সম্পর্কিত খবর