খানজাহান আলীর মাজারে দুই দিন ব্যাপী ওরস শুরু
খানজাহান আলীর মাজারে দুই দিন ব্যাপী ওরস শুরু

সংগৃহীত ছবি

খানজাহান আলীর মাজারে দুই দিন ব্যাপী ওরস শুরু

বাগেরহাট প্রতিনিধি

বিশ্বখ্যাত ইসলাম ধর্ম প্রচারক হজরত খানজাহান আলীর (রহ.) ওফাত দিবসে বাগেরহাট শহরতলীতে তার মাজার শরীফে শুরু দুই দিনব্যাপী বার্ষিক ওরস শুরু হয়েছে। শুক্রবার ভোরে ফরজ নামাজে শেষে বয়ানের মধ্যে দিয়ে বার্ষিক ওরস শুরু হয়। প্রায় ৬০০ বছর ধরে পালিত হওয়া ওরসে যোগ দিতে দেশ-বিদেশের হাজার-হাজার ভক্ত ও আশেকান ইতিমধ্যেই ঐতিহাসিক এই পবিত্র স্থানে হাজির হয়েছেন। অনেকে এসেছেন হজরত খানজাহান (রহ.) মাজার শরীফে মানত পূরণ করতে।

শনিবার ফজর নামাজ শেষে আখেরী মোনাজাত ও তোবারক বিতরণের মধ্যদিয়ে শেষ হবে হজরত খানজাহান (রহ.) ওফাত দিবসে মাজার শরীফে দুই দিনব্যাপী বার্ষিক ওরস । শুক্রবার সকাল থেকে টুরিস্ট পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী ২ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে। কেউ কোন ধরনের নাশকতা সৃষ্টি না করতে পারে সে জন্য আইন শৃঙ্খলা বাহিনী সদা তৎপর রয়েছে।

হজরত খানজাহান (রহ.) মাজার শরীফের প্রধান খাদেম শের আলী ফকির জানান, এবার করোনা মহামারীর প্রকোপ কম থাকাসহ পদ্মা সেতু চালু হওয়ায় এবার ওরসে ভক্ত ও আশেকানসহ লোকসমাগম অনেক বেশী হয়েছে।

 

দক্ষিণ এশিয়ার অন্যতম ধর্ম প্রচারক ও সমাজ সংস্কারক হজরত খানজাহান (রহ.) ৮৬৩ হিজরি সনের বাংলা ২৫ অগ্রহায়ণ ইন্তেকাল করেন। তার খননকৃত ঐতিহাসিক খানজাহান দীঘির পাড়ে তাকে সমাহিত করা হয়। প্রায় ৬০০ বছর ধরে খানজাহান (রহ.) এর ওফাত দিবস উপলক্ষে প্রতিবছর ২৫ অগ্রহায়ন থেকে জেলা প্রশাসন ও মাজার কমিটির যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী পালিত হয়ে আসছে বার্ষিক ওরস।

news24bd.tv/আজিজ