ক্রোয়েশিয়ার আক্রমণে কাঁপছে ব্রাজিল, অমীমাংসিত প্রথমার্ধ

সংগৃহীত ছবি

ক্রোয়েশিয়ার আক্রমণে কাঁপছে ব্রাজিল, অমীমাংসিত প্রথমার্ধ

অনলাইন ডেস্ক

জাপানের বিপক্ষে নড়বড়ে ক্রোয়েশিয়াকে দেখা যায়নি কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে শুরু থেকেই বেশ পরিণত ফুটবল খেলেছে ক্রোয়াটরা। আক্রমণে গিয়ে কাঁপিয়ে দিয়েছে ব্রাজিলের রক্ষণভাগ। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি গতবারের রানার্সআপরা।

পাল্টা আক্রমণে গিয়েছে ব্রাজিলও। তবে ক্রোয়াটদের রক্ষণ দুর্গ ভেদ করতে পারেনি তিতের দল।

শুরু থেকেই আক্রমণে যাওয়া ক্রোয়াটরা গোল করার সেরা সুযোগ পায় ম্যাচের ১৫ মিনিটে। মারিও প্যাসালিকের বাড়ানো বলে গোল করার সুযোগ তৈরি হয় ক্রোয়েশিয়ার।

তবে ইভান পেরিসিক ছোঁয়াতে পারেননি পা। ফলে গোল হজম করা থেকে রক্ষা পায় ব্রাজিল।

ম্যাচের ১৯ মিনিটে গোল করার সুযোগ তৈরি হয় ব্রাজিলের। ক্রোয়েশিয়ার রক্ষণভাগের ফুটবলারদের নাচিয়ে গোল করার সুযোগ তৈরি করেন ভিনিসিয়াস জুনিয়র। তবে শেষ পর্যন্ত জালের ঠিকানা খুঁজে পাননি তিনি। খানিক পরে নেইমারও নিয়ে ছিলেন শট। ক্রোয়াট গোলরক্ষকের কাছে পরাস্ত হতে হয়েছে তাকেও।

ম্যাচের ২৪ মিনিটে গোলের উদ্দেশ্যে ছুটছিলেন ক্রোয়েশিয়ান ফুটবলার জোসিপ জুরানোভিচ। তবে অবৈধভাবে তার পথ রোধ করেন ব্রাজিল রক্ষণ দানিলো। ফলে হলুদ কার্ড দেখতে হয়েছে তাকে।

৩২ মিনিটে গোল করার সুযোগ আসে ক্রোয়েশিয়ার। তবে সেই সুযোগ লাফিয়ে উঠে বল ঠেকিয়ে পণ্ড করে দেন ব্রাজিল গোলরক্ষক আলিসন।

ম্যাচের ৪০ মিনিটে ডি বক্সের ঠিক বাইরে ভিনিসিয়াসের পথ রোধ করে ক্রোয়াটরা। গোল করার সুযোগ পায় ব্রাজিল। বিপদজনক জায়গা থেকে শট নেন নেইমার। তবে খুব সহজেই নেইমারের নেওয়া সেই শট লুফে দেন ক্রোয়াট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। এরপর আর গোল না হলে গোলশূন্য ড্র’য়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।

এদিন বল দখলেও ব্রাজিলের থেকে  এগিয়ে ছিল ক্রোয়াটরা। ব্রাজিলের ৪৮ শতাংশ বল দখলের বিপরীতে ৫২ শতাংশ বল দখলে রেখেছে ক্রোয়টরা।

এখন অপেক্ষা দ্বিতীয়ার্ধের। যেখানে গোল না হলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে। তবে সেখানে ক্রোয়াটদের হারানো বেশ কঠিনই হবে ব্রাজিলের।

news24bd.tv/আমিরুল