সংসদ থেকে বিএনপির ৭ এমপির পদত্যাগের ঘোষণা

জাতীয় সংসদ থেকে বিএনপির এই সাতজন সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন

সংসদ থেকে বিএনপির ৭ এমপির পদত্যাগের ঘোষণা

অনলাইন ডেস্ক

জাতীয় সংসদ থেকে বিএনপির সাতজন সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন। শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর সায়েদাবাদের গোলাপবাগ মাঠের সমাবেশে এ ঘোষণার কথা জানান বিএনপির এমপি জিএম সিরাজ।  

বিএনপির এই সাত এমপি হলেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও সংরক্ষিত মহিলা আসনের রুমিন ফারহানা।

গোলাপবাগ মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশ চলছে শনিবার বেলা ১১টা থেকে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।  এর আগে শুক্রবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন বিএনপির একটি প্রতিনিধিদল। এরপর গোলাপবাগে বিএনপিকে সমাবেশ করতে অনুমতি দেয় পুলিশ।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি বিভিন্ন বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচি পালন করে।

এরই ধারাবাহিকতায় শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় গণসমাবেশ করার সিদ্ধান্ত নেয় দলটি। প্রথমে তারা নয়াপল্টনে দলীয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের জন্য পুলিশের কাছে অনুমতি চায়। তবে পুলিশ নয়াপল্টনে বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়নি। এর বদলে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে বলা হয় বিএনপিকে। কিন্তু বিএনপি নয়াপল্টনে সমাবেশের পক্ষে অনড় থাকে।

একপর্যায়ে বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীরা জমায়েত হলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এতে মকবুল হোসেন নামে একজন মারা যান। বিএনপির দাবী নিহত মকবুল স্বেচ্ছাসেবক দলের সদস্য। সেখানে পুলিশসহ আহত হন অনেকে। এরপর বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় পুলিশ।

এ সময় দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ গ্রেফতার হন শতাধিক নেতাকর্মী।

এদিকে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দিনগত রাতে উত্তরার বাসা থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং শাহজাহানপুরের বাসা থেকে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে নিয়ে যায়। পরের দিন দুপুরে তাদের গ্রেফতার দেখানো হয়।

এরপর বিএনপির গণসমাবেশ নিয়ে সংশয়ের সৃষ্টি হয়। তবে শুক্রবার বিকেলে অবশেষে বিএনপি ও পুলিশ সমঝোতায় পৌঁছে। বিএনপির প্রস্তাবিত গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দেয় পুলিশ।

এদিকে নাশকতা এড়াতে ঢাকার প্রবেশমুখে তল্লাশি চালাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনী। বাস, কার বা বাইক যে যেভাবেই ঢাকায় ঢুকছেন, তাদের তল্লাশি করা হচ্ছে।  পুলিশ বলছে, নগরবাসীর নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই পুলিশ সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছে। রাজধানীর বিভিন্ন পয়েন্টে তল্লাশি করা হচ্ছে, সাধারণ মানুষের নিরাপত্তার কথা চিন্তা করেই। কাউকে হয়রানি করা পুলিশের উদ্দেশ্য নয়।

এদিকে, বিএনপির যেকোনো ধরনের অপতৎপরতা রুখতে সতর্ক পাহারায় রয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন তারা।  এমন একটা পরিস্থিতিতে বিএনপির ৭ জন সংসদ সদস্য সংসদ থেকে পদত্যাগের এই ঘোষণা দিলেন।  

news24bd.tv/ইস্রাফিল