ভ্যাট নিয়ে আতঙ্ক তৈরি না করার আহ্বান এফবিসিসিআই সভাপতির

ভ্যাট নিয়ে আতঙ্ক তৈরি না করার আহ্বান এফবিসিসিআই সভাপতির

নিজস্ব প্রতিবেদক

ভ্যাট আদায় নিয়ে আতঙ্ক তৈরি না করতে এনবিআর কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। শুধু তাই নয়, পুরনো করদাতাদের উপর চাপ কমিয়ে নতুন করদাতা তৈরির পরামর্শও দেন তিনি। শনিবার (১০ ডিসেম্বর) ভ্যাট দিবসের আলোচনায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীদের হয়রানি করা নয় বরং সহায়তা করাই তাদের কাজ।

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের পর রাজস্ব আয়ের ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ তৈরি হবে। আমার মনে হয়-সেই চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব।

যদিও অর্থমন্ত্রী মনে করেন, কর আদায় প্রক্রিয়া আধুনিকায়ন জরুরী। তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রাণ খুলে, মন খুলে বলেছে, বাংলাদেশের অর্জন অসামান্য।

কয়েক দিন আগে আইএমএফের প্রতিনিধিদল দেশের অর্থনীতি কোথায় আছে তা দেখতে এসে এই কথা বলেছে।

চলতি অর্থবছরের বাজেটে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেয়া হয় জাতীয় রাজস্ব বোর্ডকে। যার মধ্যে সবচেয়ে বড় আয়ের উৎস হিসেবে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে ১ লাখ ২৯ হাজার কোটি টাকা আদায় করতে চায় এনবিআর। নভেম্বর পর্যন্ত অবশ্য ১৭ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে আদায়ে, তবে এরপরও লক্ষ্যমাত্রার চেয়ে তা বেশ খানিকটা কম।

ব্যবসা বাণিজ্যেও পড়েছে আন্তর্জাতিক নানা নেতিবাচক প্রভাব। তবে ব্যবসায়ী নেতারা বলছেন, বছর শেষে কাঙ্ক্ষিত রাজস্ব আহরণে বাড়াতে হবে কর জাল। পাশাপাশি হয়রানি বন্ধ করে অটোমেশন চালুর আহ্বান শীর্ষ এই ব্যবসায়ী নেতার।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক