২ হাজার ৩৮১টি কার্ড দেখান লাহোস, পেনাল্টি ১১৯টি

সংগৃহীত ছবি

২ হাজার ৩৮১টি কার্ড দেখান লাহোস, পেনাল্টি ১১৯টি

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে টুর্নামেন্টের অন্যতম হট ফেভারিট আর্জেন্টিনা। শ্বাসরূদ্ধকর ম্যাচে ৪-৩ গোলে জিতে শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে গেছে তারা। তবে এই ম্যাচে নেতিবাচকভাবে আলোচনায় এসেছে রেফারিং। স্প্যানিশ রেফারি আন্তনিও মাতেও লাহোস সহকারী কোচ ও ফুটবলারকে শুধু হলুদ কার্ড-ই দেখিয়েছেন ১৮টি।

মোট ৪৮ বার তিনি ফাউলের বাঁশি বাজান। মেসিকেও কার্ড দেখিয়েছেন রেফারি লাহোস।

কে এই রেফারি
৪৫ বছর বয়সী লাহোস পেশাদার রেফারিং শুরু করেন ২০০৮ সালে। চার বছর স্প্যানিশ ফুটবলের দ্বিতীয় বিভাগে ম্যাচ পরিচালনার পর ২০১২ থেকে লা লিগা এবং ২০১৩ থেকে উয়েফা চ্যাম্পিয়নস লিগে রেফারিং শুরু করেন।

বিশ্বকাপে প্রথমবার ম্যাচ পরিচালনা করেন ২০১৮ আসরে। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা–নেদারল্যান্ডস ম্যাচের আগে যুক্তরাষ্ট্র–ইরান ও কাতার–সেনেগাল ম্যাচেও বাঁশি ছিল তার হাতে।

সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে ৪৯৮টি ম্যাচে রেফারিংয়ের অভিজ্ঞতা তার। এই ম্যাচগুলোতে হলুদ কার্ড দেখিয়েছেন ২ হাজার ৩২৬টি, লাল কার্ড ৫৫টি; আর পেনাল্টি দিয়েছেন ১১৯টি। ২০২০ ইউরোর পর অবসরের ঘোষণাও দিয়েছিলেন। তবে গত বছরের শেষ দিকে আবার মাঠে ফিরে আসেন।

আগেই শঙ্কায় ছিল আর্জেন্টিনা
ফিফার পক্ষ থেকে রেফারির তালিকা প্রকাশ করার পরই লাহোজকে নিয়ে শঙ্কায় ছিলেন আর্জেন্টাইন সমর্থকেরা। তার পরিচালনা করা ম্যাচে এর আগেও ভুগেছে আর্জেন্টিনা। ২০১৬ রিও অলিম্পিকের গ্রুপ পর্বে আর্জেন্টিনা–হন্ডুরাস ম্যাচের রেফারি ছিলেন লাহোস। ম্যাচে সেদিন তিনটি পেনাল্টি দেন রেফারি, যার দুটি ছিল আর্জেন্টিনার বিপক্ষে। এর একটিতে গোল করে হন্ডুরাস এগিয়ে যায়। শেষ পর্যন্ত ১–১ সমতায় ম্যাচ শেষ করলেও প্রতিযোগিতা থেকে বিদায় নেয় আর্জেন্টিনা।

কার্ড দেখিয়েছিলেন মেসিকেও
আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা মারা যান ২০২০ সালের ২৫ নভেম্বর। এর পাঁচ দিন পর লা লিগায় ওসাসুনার বিপক্ষে গোল করে তাকে ‘ট্রিবিউট’ দিয়েছিলেন মেসি। গোলের পর বার্সেলোনার জার্সি খুলে ফেলেন তিনি, ভেতরে ছিল ম্যারাডোনার পরা নিওয়েলস ওল্ড বয়েজের জার্সি। দৃশ্যটা বেশ আবেগের হলেও জার্সি খোলার দায়ে মেসিকে হলুদ কার্ড দেখান লাহোস। হলুদ কার্ড দেখানোটা নিয়মের মধ্যে থাকলেও উপলক্ষ বিবেচনায় সেটি রূঢ় ছিল বলে লাহোজের সমালোচনা হয়েছিল তখন।

আগুয়েরো-গার্দিওলার সঙ্গেও ঝামেলা
লাহোজকে খুব ভালো করে মনে থাকার কথা ম্যানচেস্টার সিটি সমর্থকদের। ২০১৭ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় মোনাকোর বিপক্ষে সের্হিও আগুয়েরোকে হলুদ কার্ড দেখিয়েছিলেন লাহোস। যদিও রিপ্লেতে দেখা যায়, আগুয়েরোকেই বরং ফেলে দেওয়া হয়েছিল।  

পরের বছর যে ম্যাচটিতে লিভারপুলের কাছে হেরে সিটি বিদায় নেয়, সেটিতে লাহোস লাল কার্ড দেখিয়েছিলেন ডাগআউটে থাকা পেপ গার্দিওলাকে। ম্যাচে লেরয় সানের একটি গোলও অফসাইডে বাতিল করে দেওয়া হয়, যদিও রিপ্লেতে সেটি বৈধ ছিল বলে দেখা যায়।

গত বছর চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটি–ক্লাব ব্রুগা ম্যাচের রেফারি হিসেবে লাহোসের নাম ঘোষণার পর সিটি সমর্থকেরা ক্ষোভ প্রকাশ করেছিলেন। একজন যেমন টুইট করেছিলেন, ‘সিটিকে বিদায় করতেই অবসর ভেঙে ফিরেছেন তিনি। আর্জেন্টিনা আর নেদারল্যান্ডসের সমর্থকেরাও এখন কাছাকাছি কিছু বলতে পারেন।

news24bd.tv/আলী