মেমোরিয়ালকে নোবেল শান্তি পুরস্কার প্রত্যাখ্যান করতে বলেছিল রাশিয়া

সংগৃহীত ছবি

মেমোরিয়ালকে নোবেল শান্তি পুরস্কার প্রত্যাখ্যান করতে বলেছিল রাশিয়া

অনলাইন ডেস্ক

এ বছর শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছে রাশিয়ার নাগরিক অধিকার বিষয়ক সংস্থা মেমোরিয়াল। এবার মেমোরিয়াল প্রধান ইয়ান রাচিনস্কি জানালেন, শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ না করতে বলেছিল ক্রেমলিন। খবর বিবিসির।

তিনি জানান, ক্রেমলিন থেকে বলা হয়েছে, শান্তি পুরস্কার বিজয়ী হওয়া ইউক্রেইনের মানবাধিকার বিষয়ক সংস্থা ‘সেন্টর ফর সিভিল লিবার্টিস’ এবং বেলারুশের কারাবন্দি মানবাধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি ‘পুরস্কার পাওয়ার অনুপযুক্ত’।

গতকাল শনিবার নরওয়ের অসলোর সিটি হলে এ বছরের নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এ বিষয়ে জানতে বিবিসি থেকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করা হয়েছে। রাশিয়ায় নাগরিকদের অধিকার নিয়ে কাজ করা সবচেয়ে পুরনো সংস্থাগুলোর একটি মেমোরিয়াল। গত বছর রুশ সরকার যেটির কার্যক্রম বন্ধ করে দেয়।

বিবিসিকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে রাচিনস্কি বলেন, ক্রেমলিনের পক্ষ পুরস্কার প্রত্যাখ্যান করার যে পরামর্শ দেয়া হয়েছে স্বাভাবিকভাবেই তা আমরা গ্রহণ করিনি। তিনি আরও বলেন, 'মেমোরিয়ালের কার্যক্রম এখনো এখানে অপরিহার্যই রয়ে গেছে। কারণ, আজকের রাশিয়ায় কারো ব্যক্তিগত নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই। '

মেমোরিয়াল সোভিয়েত আমলের দমন-পীড়নের তথ্য নথিভূক্ত করার মাধ্যমে তাদের কার্যক্রম শুরু করেছিল। এজন্য সংস্থাটির প্রথম চেয়ারম্যান আরসেনি রজিনস্কিকে ইতিহাসের তথাকথিত ‘কমিউনিস্ট-বিরোধী’ অধ্যয়নের জন্য সোভিয়েত শ্রম শিবিরে পাঠানো হয়েছিল।

news24bd.tv/আজিজ