আমাকে ছাড়িয়ে যাও লিও: বাতিস্তুতা

সংগৃহীত ছবি

আমাকে ছাড়িয়ে যাও লিও: বাতিস্তুতা

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনার হয়ে ৩টি বিশ্বকাপ খেলেছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা; আর তাতেই বনে গিয়েছেন ইতিহাস। দুটো বিশ্বকাপে হ্যাটট্রিক করা একমাত্র খেলোয়াড় হওয়া ছাড়াও দেশের হয়ে বিশ্বমঞ্চে মোট ৯ গোলের রেকর্ড গড়েন তিনি। দীর্ঘদিন যে রেকর্ডে ভাগ বসাতে পারেনি দ্বিতীয় কেউ। অবশেষে মেসি পেরেছেন আর্জেন্টিনার বাতিগোল খ্যাত বাতিস্তুতাকে ছুঁতে।

বিশ্বকাপে এখন ৯ গোলের মালিক আর্জেন্টাইন এই মহাতারকাও। তার কাঁধে চেপেই বিশ্বকাপ জয়ের পথে হাঁটছে আর্জেন্টিনা।

বিশ্বকাপ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে যেতে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। যেখানে গোল করলেই মেসি ছাড়িয়ে যাবেন বাতিগোলকেও।

তবে তাতে কোনো আপত্তি নেই বাতিগোলের। বরং বেশ খুশি হবেন তিনি। টুইটারে পোস্ট দিয়ে মেসিকে বলেছেন নিজেকে ছাড়িয়ে যেতে।

মেসির রেকর্ড–ছোঁয়া গোলের পর বাতিস্তুতা আর্জেন্টিনার অধিনায়কের সঙ্গে নিজের পুরোনো একটি ছবি দিয়ে টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘প্রিয় লিও, তোমাকে অভিনন্দন। আমি রেকর্ডটি ২০ বছর ধরে রেখেছি এবং উপভোগ করেছি। এখন রেকর্ডটি তোমার সঙ্গে ভাগাভাগি করতে পারাটা আমার জন্য বিরাট সম্মান ও আনন্দের। ’ বাতিস্তুতা এরপর যোগ করেন, ‘আমার হৃদয়ের অন্তঃস্থল থেকে চাইছি, তুমি আমাকে পরের ম্যাচেই ছাড়িয়ে যাবে!’

এখন পর্যন্ত মোট পাঁচটি বিশ্বকাপ খেলছেন মেসি। যেখানে ২০০৬ সালে প্রথম আসরে গোল পান মেসি। এরপর ২০১০ সালে গোল পাননি। তবে পরের আসরগুলোতে গোল পেয়েছেন। ২০১৪ বিশ্বকাপে দলকে নিয়ে গিয়েছিলেন ফাইনালে। তবে শেষটা রাঙাতে পারেননি তিনি। তবে এবার হাঁটছেন সে পথেই। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৪টি গোল এসেছে মেসির পা থেকে।

অন্যদিকে বাতিস্তুতা বিশ্বকাপে প্রথম গোল পান ১৯৯৪ সালে। সেবার তিনি ৪ গোল করেছিলেন আর্জেন্টিনার হয়ে। এরপর ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে করেন ৫ গোল। প্রথম দু’বারই পেয়েছিলেন হ্যাটট্রিকের দেখা। তবে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ২০০২ সালে কোরিয়া–জাপানে খুব বেশি আলো ছড়াতে পারেননি তিনি। পেয়েছেন মোটে এক গোল। আর তাতেই আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে রেকর্ড ৯ গোলের মালিক বনে যান তিনি। এরপর বহুবছর তাকে ছাড়িয়ে যেতে পারেনি কেউ। অবশেষে মেসি ছুঁয়েছেন তাকে। এখন প্রত্যাশা বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে কিংবদন্তী ম্যারাডোনাকে ছুঁয়ে ফেলা।

news24bd.tv/আমিরুল